1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
বদলাতে হবে তৃতীয় লিঙ্গের প্রতি সামাজিক ধারণা » Jamuna Protidin
বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৩:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মোংলায় শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ কম্বল ও প্রতিবন্ধী ভাতা বিতরণ করলেন উপমন্ত্রী শাহজাদপুরে গৃহবধু সোনিয়া হত্যা মামলার প্রধান আসামী শরিফুলের আত্মহত্যার চেষ্টা শাহজাদপুরে ৪র্থ শ্রেণির স্কুলছাত্রীকে গণধর্ষণ করে ভিডিও ধারণ; গ্রেফতার ১ বিরামপুরে ভিএসও বাংলাদেশের (NYEN) প্রোজেক্টের উদ্যোগে এ্যাডভোকেন্সি সভা অনুষ্ঠিত মান্দায় ভাইয়ের জীবন বাঁচাতে আরেক ভাইয়ের কিডনী প্রদান দেশসেরা সমাজ সেবক সম্মাননা পেলেন উদ্ভাবক মিজান শিবগঞ্জে আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি গঠন করাকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ৮ অবৈধ বালু উত্তোলনের ড্রেজার পুড়িয়ে দিলেন ইউএনও পাইকগাছায় ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মাদরাসা সুপার আটক কেশবপুরে পাখির বাচ্চা ধরে দেওয়ার কথা বলে ধর্ষণের চেষ্টায় এক যুবক আটক

বদলাতে হবে তৃতীয় লিঙ্গের প্রতি সামাজিক ধারণা

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০
  • ১৩৬ বার পঠিত
বদলাতে হবে তৃতীয় লিঙ্গের প্রতি সামাজিক ধারণা
শিক্ষা, রাজনীতি, সামাজিক কর্মকাণ্ড থেকে মোটা দাগে বঞ্চিতই বলা চলে তাদের। কিন্তু সুযোগ পেলে তারাও যে ভালো কিছু করে দেখাতে পারে এর বড় উদাহরণ সাদিয়া আক্তার পিংকি। গত বছর অক্টোবরে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত পিংকি একজন তৃতীয় লিঙ্গের মানুষ।

২০১৩ সালে হিজড়া জনগোষ্ঠীকে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয় সরকার। হিজড়াদের জন্য ২০১৯-২০ অর্থ বছরে মোট পাঁচ কোটি ছাপ্পান্ন লাখ টাকা বারাদ্দ করেছে সরকার। এর আওতায় থাকবে হিজড়াদের জন্য শিক্ষা উপবৃত্তি, ভাতা ও প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

কিন্তু আমার ব্যক্তিগত পর্যবেক্ষণে মনে করি, হিজড়াদের সামাজিক উন্নয়ন অত্যন্ত ধীর গতির। সমাজের কুসংস্কার ও অসচেতনতার জন্য হিজড়ারা এখনও বৈষম্যের শিকার হচ্ছে; তাদের থাকতে হচ্ছে পরিবার থেকে বিচ্ছিন্ন অবস্থায়। হিজড়া সন্তান যেন পরিবারের সঙ্গেই থাকতে পারে সেই পরিবেশ ও অধিকার নিশ্চিত করতে হবে।

রাজনীতি ও ক্ষমতায়নে হিজড়াদের অংশগ্রহণকে উৎসাহিত করা হলে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাতার থেকে বেরিয়ে আসবে তারা।   হিজড়াদের কর্মসংস্থান নিশ্চিতে সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি খাতেও হিজড়াদের সুযোগ দেওয়ার ব্যবস্থা করা উচিৎ। সরকারের পক্ষেই এসব উদ্যোগ নেওয়া সম্ভব।

সামগ্রিকভাবে হিজড়াদের প্রতি আমাদের ধারণা বদলাতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও কাজ করতে হবে। আর শিক্ষিত সমাজকে মানবিক আচরণ করতে হবে হিজড়া জনগোষ্ঠীর প্রতি। তাহলে হিজড়াদের নিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গি বদলাবে।

 

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews