1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. admin@zahidit.com : Publisher :
  4. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
রাঙা পলাশে রঙিন রাজশাহী কলেজ শহীদ মিনার » Jamuna Protidin
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহীর পুঠিয়ায় ট্রাক ড্রাইভার হত্যায় ২৫ জনের বিরুদ্ধে মামলা,মোটরসাইকেল বাহিনীর আটক ৫ কুষ্টিয়ায় এনএসআই’র ভুয়া দুইজন সদস্য আটক রাজশাহীতে ১টি বন্দুক উদ্ধার’ অস্ত্র দিয়ে অন্যকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন তিন পরিকল্পনাকারী রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দীর স্ত্রীকে জিম্মি করে ভাগিয়ে নিয়ে গেলেন কারারক্ষী! সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের বেশিরভাগই পঁচা! রাজশাহীতে জোরকরে বাড়ি দখলের অভিযোগ শিবগঞ্জের উথলীতে অযত্ন অবহেলায় সার্বজনীন কালি মন্দির,রক্ষার্থে কমিটি গঠন বড়াইগ্রামে মারপিট করে মোটরসাইকেল ভাংচুরসহ নগদ টাকা ছিনতাইয়ের অভিযোগ আখাউড়ায় পুকুরে বিষ প্রয়োগে ৩৫ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ আত্মহত্যা |

রাঙা পলাশে রঙিন রাজশাহী কলেজ শহীদ মিনার

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: রবিবার, ১৫ মার্চ, ২০২০
  • ১০৪ বার পঠিত

সজিবুল ইসলাম হৃদয়ঃ বাংলার বসন্ত মানেই পলাশ ফুল। আর পলাশ ফুল মানেই পর্ণমোচী বৃক্ষের লাল আভা। আর এমনি আভার দেখা মিলবে দেশসেরা বিদ্যাপিঠ রাজশাহী কলেজ ক্যাম্পাসে।

কবির শব্দাবলীতে বাংলার নানা বর্ণিল ফুলের সঙ্গে পলাশ ফুলেরও মুগ্ধতার বর্ণনা আছে। কেবল কবিতায় নয়, আমার দেশের গানের চেতনায় শোভন পলাশ ফুল প্রাণস্পর্শী সুরে মূর্ত হয়ে উঠেছে। আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা, আমি জনম জনম রাখবো ধরে ভাই হারানো জ্বালা।

আর সে জন্যই হয়তো শহীদের স্মরণে রাজশাহী কলেজে নির্মিত শহীদ মিনারের চারপাশে রাঙিয়ে রেখেছে গাছ ভর্তি রাঙা পলাশ ফুল। দেখলে মনে হবে যেন ৫২, ৭১’র শহীদের শ্রদ্ধার স্বরে স্মরণ করেছে বসন্তের প্রকৃতি।

বসন্ত বা ফাগুন প্রকৃতির মুগ্ধতা ছড়ানো পলাশ ফোঁটার মৌসুম। ফুলটির পাঁপড়ি মেলে ধরলেই ফাগুন দিনের আবহ বয়ে যায় প্রকৃতির মাঝে। লাল কমলার মিশেলে সবুজ প্রকৃতির মাঝে অপরূপ শোভন এ ফুল।

আর এমনি পলাশ ফুলের অপরূপ দৃশ্য চোখে পড়েবে রাজশাহী কলেজের ২নং গেট দিয়ে প্রবেশ করতেই।সেই পলাশের অপরূপ সৌন্দর্য্যে মুগ্ধ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরাও।

বাংলা ৩য় বর্ষের শিক্ষার্থী মাহাবুব জামান বলেন, কালের পরিত্রুমায় এখন আর পলাশ ফুলের গাছ তেমন দেখা যায় না। তারপরও অামাদের কলেজে প্রবেশ দ্বারে পলাশ ফুলের গাছ ফুলে ফুলে ছেয়ে গেছে।

ফলে কলেজের শহীদ মিনারের চারপাশে ছড়িয়ে পড়েছে পলাশ ফুল। দেখে মনে হয় প্রকৃতিও বুঝতে শিখেছে দেশের জন্য ভাষা সৈনিকদের অবদান। যা সত্যিই গড গিফ্টেড।

এছাড়া রাষ্ট্রবিজ্ঞান ১ম বর্ষের শিক্ষার্থী সুলতানা পারভীন জানান, পাতা নেই, গাছভর্তি ফুল আর ফুল। যা কলেজের শোভাবর্ধন করেছে। কলেজ ক্যাম্পাসে কমলা রঙের পলাশ ফুল দেখে ভালো লাগে অবশ্য গাছ তলায় ফুল কুড়ানো টা উপভোগ করি।

এছাড়াও রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ মোস্তাফিজুর রহমান জানান, ফাগুন মানে আগুন রাঙা পলাশ, বসন্ত বাতাসে পলাশের গন্ধ, ফুলে ফুলে মৌটুসী আর বুলবুলির অবাধ ছুট। পলাশ মানেই শহিদের রক্তে আভায় মিশে থাকা অপূর্ব বাংলাদেশ। তার জলন্ত উদাহরণ রাজশাহী কলেজ।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews