1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. carrington@miki8.xyz : imayfe2724819 :
  4. admin@zahidit.com : Publisher :
  5. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
আমি ও আমার সাম্প্রদায়িক শৈশব » Jamuna Protidin
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকায় মশিউর রহমান মামুনের হত্যকারী জাগরন মাদকাশক্তি নিরাময় ও সহায়তা কেন্দ্রের মালিক মেহেদি হাসান চন্দন ও তার সহযোগীদের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত Cialis 20mg pas cher de tels actes? Tadalafil Mcanisme সাবেক সাংসদ জয়কে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন দেওয়ায় নিশ্চিন্তপুরে আনন্দ মিছিল শেরপুরের শ্রীবরদী পৌরসভার নির্বাচনে মেয়র হতে চান হাবিবুল্লাহ হাবি ধর্ষণ বিরোধী সমাবেশ ও কুশপুত্তলিকা দাহ আজ দেশরত্ন শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগ নেতা রমজান শেরপুরে সন্তানকে বিক্রি করলো বাবা, মায়ের কোলে ফিরিয়ে দিলো পুলিশ যশোরে অসহায় ভাসমান ও হতদরিদ্রের মাঝে খাদ্য সহায়তা প্রদান দুর্গাপুর উপজেলা আ’লীগের প্রতিবাদ সভা শিবগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

আমি ও আমার সাম্প্রদায়িক শৈশব

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: শুক্রবার, ৮ মে, ২০২০
  • ২৭৫ বার পঠিত

ডাঃ দেবাশীষ রায়ঃ
নব্বই দশকের কথা, সবে মায়ের কাছ হতে হাতে খড়ি দিয়ে প্রাইমারি স্কুলে ভর্তি হয়েছি। ৩৯নং ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধামইরহাট, নওগাঁ। সনাতন ধর্মাবলম্বী বলতে আমি আর আমার কাকাতো ভাই, মোট দুজন। সেসময় শুধুমাত্র ভিন্ন ধর্মের হবার কারনে অনেক মানষিক নির্যাতনের শিকার হতে হয়েছে। সেসময় প্রায় প্রতিনিয়ত শুনতে হতো,

তুইতো হেন্দুরে, হে হে হে…
তোরা নাকি পানির সাথে গোবর মিশিয়ে খাস?
তোরা তো মুর্তি পূজা করিস, তোদের মুর্তি কথা বলতে পারে? খায় কিছু?.. .. তাহলে তোরা এসব করিস ক্যান?
তোরা নাকি গরু খাসনা? খাসনা ক্যান? খ্যালে কী হয়।
ব্লা ব্লা ব্লা….

আমি/আমরা সেই ছোট বেলা থেকেই এসব কথা বার্তার সাথে পরিচিত।ধর্ম পরিবর্তনের অফার পেতাম নিয়মিত। ছোটবেলায় মন খারাপ হলেও এখন আর হয়না, সহ্য হয়ে গেছে বা আমরা অভিযোজিত হয়েছি।

যে অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে বাংলাদেশ স্বাধীন হয়েছিল তা ৭৫ পরবর্তী সময়ে সে যাত্রা বাধাগ্রস্থ হয়। আমার যতদূর মনে পরে সেসময় আমাদের জাতীয় সঙ্গীত, যা আমরা প্রতিদিন এসেমব্লিতে গাইতাম তা প্রতিটা বইয়ের প্রথম পৃষ্ঠায় লেখা থাকলেও এর লেখক কে তা লেখা থাকতো না। আমাদের সবার পরিচিত ছুটি কবিতাটি যেটি সম্ভবত ক্লাস টুতে ছিল সেসময় এর লেখকের নাম দেয়া থাকতো না। কেনো ছিলনা তা আমি জানিনা। আপনার হয়তো এর উত্তরটা জানেন।

সৌরজগতে সূর্যের যেমন অবস্থান তেমনি বাংলা সাহিত্যাকাশের সূর্য হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। যতই অস্বীকার করা হোক, সত্য সবসময় সুন্দর এবং অবিনশ্বর।ইতিহাস তার স্বাক্ষী। যা বইয়ের পাতা থেকে সাময়িক মুছে ফেললেও ইতিহাসের পাতা থেকে, মানুষের মন থেকে মুছে ফেলা যায় না।

আজ ২৫শে বৈশাখ, কবিগুরুর জন্মদিন। শুভ জন্মদিন গুরুজি। জন্মদিনে তোমাকে নমস্কার।
তুমি রবে নিরবে হৃদয়ে মম…..

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews