1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. carrington@miki8.xyz : imayfe2724819 :
  4. admin@zahidit.com : Publisher :
  5. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
ভুলে গেছি আমরা! » Jamuna Protidin
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৭ অপরাহ্ন
শিরোনাম :
Cialis -Top Ten Questions And Answers ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রাসেল বিল্লাল গ্রেফতার এপার বাংলার কথায় ওপার বাংলার ‘ভালোবাসি চলো আবারও’ গলাচিপায় সক্রিয় কালা জ্বর রোগ শনাক্তকরণ সভা গলাচিপা হাসপাতালের শিশু ও প্রসূতি ওয়ার্ড ঝুকিপূর্ণ গণসংযোগে ব্যস্ত শ্যামল সিদ্দিক,জনসমর্থনে নৌকা এগিয়ে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যনির্বাহী কমিটির প্রথম সভা পুলিশের অভিযানে নওগাঁর নিয়ামতপুরে অবৈধ ফেন্সিডিল উদ্ধার’ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার নওগাঁর মান্দায় মাছধরাকে কেন্দ্র করে ছোট ভাইয়ের লাঠির আঘাতে বড় ভাই নিহত,আটক-২ মান্দায় প্রতিপক্ষের আঘাতে বৃদ্ধের মৃত্যু, আটক ২

ভুলে গেছি আমরা!

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ১৯৮ বার পঠিত

সাকিব হাসানঃ

কোথায় আছি? কোন ভবে?
কেমন ভবে আমাদের বসবাস?
কেমন চলছে জীবনযাপন? কীভাবে কাটাচ্ছি জীবনযৌবন? নাকি হুতাশ?

চারিদিকে নকল সৌন্দর্যে ভরা মিথ্যা রঙলীলার এই ভুবনেই কি আমাদের প্রকৃত সুখ?
সুখের আভাস পাচ্ছি? আজও পেয়েছি? নাকি অসুখী হয়েও চিরসুখী হওয়ার নাটক করছি নিজের অজান্তেই? সুখের আভাস না পেয়েও সুখী হওয়ার বাহাদুরি!! – অদ্ভুত ও অবাক ব্যাপার!

চারপাশেই রঙবেরঙের বাহার।সত্যিই তো- যেখানেই তাকাই, যেদিকেই তাকাচ্ছি, সৌন্দর্য প্রত্যক্ষ করছি।অপরূপ। কতই-না সুন্দর শহর, তার ভেতর অভ্রভেদী কত-না দালান আর প্রাসাদ। দামী দামী গাড়িতে আমাদের চলাচল।

হায়!- এ সৌন্দর্য কি আসল? নাকি নকলকে আসল মনে করছি?

উত্তর জানি? নাকি জেনেও না জানার ভান করে মিথ্যার সাথে হাত মিলিয়ে পথ চলতেছি! সত্যকে গোপন করে?

সত্যিই সত্য(ধর্ম)-কে গোপন করছি,বিক্রি করছি আমরা সব জেনেই! মিথ্যা স্বপ্নের পেছনে ছুটছি….। স্বপ্ন কি বা কেমন হওয়ার ছিল আমাদের? কেমন স্বপ্ন দেখা উচিত? যেখানে আজ আমরা স্বপ্ন দেখছি ঐ যে নীল আকাশটা ছোঁয়ার!

সূর্যের উষ্ণ কিরণ থেকে নিজেকে সরিয়ে রাখার কত রকমেরই না প্রচেষ্টা আমাদের! – হা হা, না পাওয়ার গল্প।আজ আমরা স্বপ্ন দেখছি কোনো এক হৃদয় কাঁড়া রূপবতী নারীর স্পর্শ পাওয়ার, রাতের পর রাত প্রতিরাত চুরি করার, অন্যায় পথে উপার্জন করে রাতারাতি কোটিপতি হওয়ার!

দামী দামী সামগ্রী ব্যবহার করার! জবরদস্তি করে অন্যের জমি দখল করার, যৌতুক ছাড়া বিবাহ না করার,মেয়ে হয়েও ছেলেদের পোশাক পড়ে রাস্তায় বের হওয়ার! আরও কত-না স্বপ্ন আজ আমাদের….. আমরা আজ স্বপ্ন দেখছি মানুষের সৃষ্টি ৪২ হাজার টাকা দামের ক্যামেরা কিনে ফটো তুলে তা এডিট করার!- অথচ সেই মানুষের সৃষ্টিকর্তা, বিশ্ব সৃষ্টিকর্তা,আপনার আমার সৃষ্টিকর্তা সেই মহান স্রষ্টার দেওয়া আমাদের এই অমূল্য জীবন্ত জীবন,- তাকে কতটুকু এডিট করছি?

এডিট করছি?

অহ সরি,এডিট করছিই তো- লালে লাল রঙবেরঙের বাহারি আর ছেঁড়া ফাটা চতর না ঢাকা কাপড়ের টুকরো কয়েক দ্বারা! মাথার অপরূপ ঘনকালো চুলগুলোতে রঙবেরঙের কালার লাগিয়ে! গরীবের অর্থ লুট করে!

হাতে পায়ে বড় বড় বা অনেক বড় নখ রাখাকে সভ্য অভ্যাস নামকরণ করে,অতি ঘৃণ্য কাজে অংশগ্রহণ করে, ধর্ম বিরোধী সহস্র অনিয়মকে নিয়ম বানিয়ে তা পালন করে! পৃথিবীর শ্রেষ্ঠ আদালতকে আমাজন জঙ্গলে মাটি চাপা দিয়ে তাঁর বিপরীতের সাথে হাত মিলিয়ে কতই-না এডিট করতেছি আমরা জীবনকে। তাই না?

আদৌ কি এডিট করছি? এসবই কি জীবনের এডিট??

– নাকি নিজেকে আর নিজের পরকাল ধ্বংসের ক্রেডিট?

অথচ আমরা মূলটা জানি,সব বুঝি।আমরা জানি যে-
The life is for enjoyment, but not only for enjoyment.
The life is for prepare yourself to go to heaven.

কিন্তু মানি না,- মানছি কোথায়? মানছি না।
আমরা শুধু উপভোগই করছি।স্বর্গে যাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করার কথা আমরা ভুলে গেছি!…..। ঐ যে বললাম, শুধু উপভোগ করছি,আর উপভোগ করতে করতে এই ক্ষনস্থায়ী দুনিয়ার মিথ্যা রঙলীলায় জড়িয়ে ফেলেছি নিজেকেও।

বেইমান ও চির শত্রু শয়তানের পাল্লায় পড়ে হারাচ্ছি চিরস্থায়ী সুখের ঠিকানা স্বর্গ।যে স্বর্গ আমাদের প্রধান স্বপ্ন হওয়ার কথা; ভুলে গেছি আমরা সেই স্বপ্ন(স্বর্গ)-র কথা। ভুলে গেছি আমি একজন নারী,ভুলে গেছি আমি একজন পুরুষ, ভুলে গেছি আমি একজন মানুষ! আমরা মানুষ?

যদি মানুষ হতাম, তাহলে আমাদের মাঝে কেন এত মারামারি, হানাহানি? কেন এত পরহিংসা? কেন এত প্রবঞ্চনা? কেন কথা দিয়ে কথা না রাখার এত বহিঃপ্রকাশ? কথা রাখছি?- রাখছি না তো।সত্যকে গোপন করার কেন এত প্রচেষ্টা? অর্থের মোহে মিথ্যার কাছে নিজেকে ও নিজের ধর্মকে বিক্রি করছি! সত্যকে কেন গোপন করছি? যে সত্য আমাদের প্রধান মোহ হওয়ার কথা।

আসলে আমরা ‘মানুষ’ শব্দের অর্থটাই ভুলে গেছি, মানুষ শব্দটাও ভুলে যাচ্ছি! ভুলে গেছি।অথচ আমরা নিজেদের সুশিক্ষিত বলে দাবি করি।
ভুলে গেছি আমরা ধর্মের কথা! ন্যায়ের কথা।

ভুলে গেছি মৃত্যুর কথা, ভুলে গেছি পরকালের কথা!
আমরা ভুলে গেছি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পর্ক ভালবাসার কথা, যেখানে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে- “ধনী দরিদ্র সকলেই সমান।” মিথ্যার মায়াজালে হয়ে গেছি বন্দী।

মুক্তির উপায় কি?– বিবেক; এটাই একমাত্র উপায়।আমরা তো মূলটা জানি।কিন্তু আবেগের পাশ্ববর্তী হয়ে সব সত্য ভুলে গেছি।তাই আবেগ পরিহার করে বিবেক দিয়ে সত্যকে গ্রহণ করে সত্যের পথে চলার বিকল্প নেই,যদি নিজের ভালো চাই তো।

লেখকঃ সাকিব হাসান।
স্থায়ী ঠিকানাঃ সাহারবিল,চকরিয়া,কক্সবাজার।
ছাত্রঃ চট্টগ্রাম কলেজ,চট্টগ্রাম।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews