1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
চলে এসেছে শীতের আমেজ,গাছিরা প্রস্তুতি নিচ্ছেন আগাম গুড় উৎপাদনের » Jamuna Protidin
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছার বোয়ালিয়া মোড়ে বজলু-সাইকেল স্টোরে চুরি মোহনপুরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৯ জনকে জরিমানা সিংড়ায় জোবায়ের স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন রাজশাহীতে পুলিশ সুপারের সুসজ্জিত গাড়িতে করে বিদায়ী সম্মাননায় অশ্রুসিক্ত অবসরে যাওয়া কনস্টেবল! শাহজাদপুরে ‘নারীর চোখে বাংলাদেশ’ এর বৃক্ষরোপণ সুন্দরবনের দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড রাজশাহী অঞ্চলের গাছিরা খেজুরের রস থেকে গুড় তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন! নাসিরনগরে আমন ধানের বাম্পার ফলন কৃষকের মুখে আনন্দের হাসি বিরামপুরে তরুণ উদ্যোক্তার সাথে মতবিনিময় সভা পূর্বশত্রুতার জেরে দুর্বৃত্তের দেওয়া গ্যাস ট্যাবলেট দিয়ে ৫ লক্ষাধিক টাকার মাছ নিধন

চলে এসেছে শীতের আমেজ,গাছিরা প্রস্তুতি নিচ্ছেন আগাম গুড় উৎপাদনের

সজিবুর রহমান,বশেমুরবিপ্রবিঃ
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ৪৩ বার পঠিত

বিজ্ঞানীদের গবেষণায় একজন মানুষের দৈনন্দিন খাবারের তালিকায় গুড় বা চিনি অপরিহার্য।গুড় উৎপাদন হয় খেজুরের রস থেকে।যা আমাদের দেশে শীতকালে উৎপাদন করা হয়।শীতের আমেজের সাথে সাথে গাছিরা প্রস্তুতি নেয় গুড় উৎপাদনের।

চুয়াডাঙ্গা জেলা গুড় উৎপাদনে বাংলাদেশের অন্যতম অঞ্চল।শীতের আমেজের সাথে সাথে চুয়াডাঙ্গার চাষিরা তাই আগাম প্রস্তুতি নিতে শুরু করেছেন।

বাংলাদেশের সর্ববৃহৎ গুড়ের বাজার বসে চুয়াডাঙ্গার সরোজগঞ্জে।এছাড়া এই অঞ্চলের আরও অনেক জায়গায় গুড়ের বাজার বসে।চাষিরা গুড় উৎপাদন করে এগুলো এসব বাজারে বিক্রি করে।যা তাদের দৈনন্দিন আয়ের অন্যতম উৎস।

সকালের কুয়াশায় চাষিরা খেজুর গাছ থেকে খেজুরের রস সংগ্রহ করে আগুনে জ্বালিয়ে গুড় উৎপাদন করে এই গুড় স্থানীয় বাজারে বাজারজাত করে।এসব গুড় দেশের বিভিন্ন প্রান্তে পৌছায়।যেসব এলাকায় গুড় উৎপাদন হয় না,সেসব এলাকায় এসব গুড় চাহিদা পূরণ করে।

চুয়াডাঙ্গার চাষিরা গুড়ের ন্যায্য দাম পাওয়ার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন।তারা যেন চাঁদাবাজির উর্ধ্বে থেকে অবাধে গুড় উৎপাদন করে বাজারে বিক্রি করতে পারে এটা এ অঞ্চলের চাষিদের দাবি।

(ছবিটি তোলা চুয়াডাঙ্গা জেলার জীবননগর থানার মাধবপুর গ্রামে।)

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews