1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
ঈশ্বরদীর ঐতিহ্যবাহী মৌবাড়ি মন্দিরে দেবী দূর্গা আসনে অধিষ্ঠিত,শুরু হলো শারদীয় দূর্গোৎসব » Jamuna Protidin
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহী ১৯নং ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে প্রবীণ সমাবেশে বয়স্ক ভাতার বই বিতরণ সুনামগঞ্জের জেলা প্রশাসকের প্রত্যাহারের দাবি আইনজীবী সমিতির মানববন্ধন অনুষ্ঠিত মতলব সরকারি হাসপাতালে অফিস টাইমে প্রাইভেট রোগী দেখেন ডাক্তার! অভিযোগ ভুক্তভোগী’র ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শুন্য ক্যাম্পাসে হেমন্তের শীতে পাখিদের মধুর কিচিরমিচিরে মুখরিত সুনামগঞ্জে ৪৭ টি নারী ও শিশু নির্যাতন মামলায় ৯৪ টি পরিবারের পরিত্রাণ কয়রার আমাদী ইউনিয়ন ভূমি কর্মকর্তার বিরুদ্ধে নানাবিধ অনিয়ম ও স্বেচ্ছাচারীতার অভিযোগ কুষ্টিয়ায় জাল দলিলসহ দুইজন আটক বোদা উপজেলা ফুটবল একাডেমীর ৫ জন প্রমিলা ফুটবলারের প্রিমিয়ার লীগে খেলার সুযোগ রাজশাহীতে এএসআইকে হত্যায় স্ত্রী-সন্তানের সাজানো ফাঁদ,প্রেসক্লাবে সংবাদ সম্মেলন শিবগঞ্জে নারী-শিশু নির্যাতন এবং ধর্ষণ প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঈশ্বরদীর ঐতিহ্যবাহী মৌবাড়ি মন্দিরে দেবী দূর্গা আসনে অধিষ্ঠিত,শুরু হলো শারদীয় দূর্গোৎসব

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ৩৮ বার পঠিত

এতদঞ্চলের প্রাচীনতম ঈশ্বরদীর ঐতিহ্যবাহী মৌবাড়ি দূর্গা মন্দিরে মহামায়া মা দূর্গা আসনে অধিষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে বাঙ্গালি হিন্দু সম্প্রদায়ের শারদীয় দূর্গোৎসবের সূচনা হলো।

বুধবার রাত নয়টার দিকে ষষ্ঠি তিথিতে ১৭৫ বছরের প্রাচীনতম ঈশ্বরদীর মৌবাড়ি মন্দিরে দূর্গা প্রতিমাকে আসনে অধিষ্ঠিত করা হয়েছে। অনেক স্থানে দূর্গা পূজা হলেও এই মন্দিরের পূজার বিশেষ মাহত্য রয়েছে।

অন্যান্য মন্দিরে দেবী দূর্গা শুধু তাঁর দুই ছেলে ও দুই মেয়ে এবং তাঁদের বাহন নিয়ে আসনে অধিষ্ঠিত হন। কিন্তু মৌবাড়ি মন্দির আদিকাল হতেই ব্যতিক্রম। এখানে ২২ পুতুলের প্রতিমা দিয়ে দূর্গা পূজা হয়।

দেবী দূর্গার সাথে সত্য, ত্রেতা, দাপড় ও কলি যুগে আবির্ভূত ভগবানের অবতারদের মূর্তিও স্থাপন করা করে পূজা দেয়া হয়। সবার উপরে থাকে গঙ্গা দেবী। কলিযুগের পঞ্চতত্ত্ব দেবীর সাথে পূজা গ্রহন করেন।

এই মন্দিরের পূজার মহিমার কারণে প্রতি বছর দূর দুরান্ত হতে ভক্তদের সমাগম ঘটে। স্থানীয় অন্য সম্প্রদায়ের কোন কোন মানুষ দেবীর আরাধনা করেন। মৌবাড়ি মন্দিরের কয়েকটি বিশেষত্ব রয়েছে। এর একটি হলো এখানে মানসিক পাঁঠা বলি দেয়া হয়। হিন্দু সম্প্রদায় ছাড়াও অন্য সম্প্রদায়ের মানুষও এখানে পাঁঠা মান্নত করে থাকেন।

পঞ্জিকামতে বৃহস্পতিবার সারাদিনই ষষ্ঠি রয়েছে। কিন্তু কোন কোন মন্দির দিবাভাবে প্রতিমা আসনে প্রতিষ্ঠা করে না। তাই বুধবার রাতেই মৌবাড়িসহ ঈশ্বরদীর বেশীরভাগ মন্দিরে প্রতিমা আসনে প্রতিষ্ঠা করা হয়েছে।

বৃহস্পতিবার বোধন। শুক্রবার সপ্তমী, শনিবার অস্টমী, রবিবার নবমী এবং সোমবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দূর্গোৎসব শেষ হবে।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews