1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
স্বপ্ন কি পূরন হবে? নাকি স্বপ্নই থেকে যাবে! » Jamuna Protidin
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
পাইকগাছার বোয়ালিয়া মোড়ে বজলু-সাইকেল স্টোরে চুরি মোহনপুরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৯ জনকে জরিমানা সিংড়ায় জোবায়ের স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন রাজশাহীতে পুলিশ সুপারের সুসজ্জিত গাড়িতে করে বিদায়ী সম্মাননায় অশ্রুসিক্ত অবসরে যাওয়া কনস্টেবল! শাহজাদপুরে ‘নারীর চোখে বাংলাদেশ’ এর বৃক্ষরোপণ সুন্দরবনের দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসবে নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড রাজশাহী অঞ্চলের গাছিরা খেজুরের রস থেকে গুড় তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন! নাসিরনগরে আমন ধানের বাম্পার ফলন কৃষকের মুখে আনন্দের হাসি বিরামপুরে তরুণ উদ্যোক্তার সাথে মতবিনিময় সভা পূর্বশত্রুতার জেরে দুর্বৃত্তের দেওয়া গ্যাস ট্যাবলেট দিয়ে ৫ লক্ষাধিক টাকার মাছ নিধন

স্বপ্ন কি পূরন হবে? নাকি স্বপ্নই থেকে যাবে!

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৪৩ বার পঠিত

লেখকঃ তাসফীর ইসলাম (ইমরান)

প্রতিটি শিক্ষার্থীর জীবনেই কিছু না কিছু স্বপ্ন থাকে। কারো কারো স্বপ্ন থাকে আমি ডাক্তার হবো, কেউ আবার ইঞ্জিনিয়ার হবে, কেউ পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়বে, আবার কারো কারো ইচ্ছা থাকে টেনে টুনো পাশ টা হলেই হলো। যাদের ইচ্ছা ছিলো শুধুই পাশ করা। তাদের এখন ঈদ!

তবে যাদের স্বপ্ন আকাশ ছোঁয়া। তাদের তো স্বপ্ন পূরনের লক্ষ্য এগিয়ে যেতেই হবে। যার স্বপ্ন ছিলো ডাক্তার হবে তাকে তো অবশ্যই মেডিকেল কলেজে পড়াশোনা করতে হবে। যার স্বপ্ন ছিলো ইঞ্জিনিয়ার হবে তাকেও তো পাবলিক বা জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হবে।

ভালো একটা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চাই এসএসসি ও এইচএসসি তে ভালো একটা রেজাল্ট।
এ+ পেলেই কি সে মেডিকেলে বা বিশ্ববিদ্যালয়ে চান্স পাবে?

তবে, এবছর করোনাভাইরাস মহামারির মধ্যে এইচএসসি পরীক্ষা হয় নি। ফলে জেএসসি ও এসএসসি’র ফলাফলের গড়ের মাধ্যমে এইচএসসির ফল নির্ধারণের কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন ধরণের জটিলতা তৈরি হবে।

বাংলাদেশে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে নির্ধারিত হয় যে কোনো শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা দেয়ার যোগ্যতা আছে কি না। আর অনেক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ফলও নির্ভর করে এই দুই পাবলিক পরীক্ষার ফলাফলের ওপর।

পাশাপাশি, ইঞ্জিনিয়ারিং বা মেডিকেলে পড়তে চাইলে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও সাইন্সের সাবজেক্ট গুলোতে ন্যুনতম একটা গ্রেড দেওয়া হয়।
যে যোগ্যতাটা না থাকলে ঐ শিক্ষার্থী মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন করতে পারবে না।

তাই পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি’র ফলের ওপর ভিত্তি করে এইচএসসি’র ফলাফল দেয়া হলে বিশ্ববিদ্যালয় ভর্তিতে জটিলতা তৈরির সম্ভাবনাটা বেশিই থাকে।

আবার, কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় একটা শিক্ষার্থী জেএসসি ও এসএসসি তে খুব ভালো রেজাল্ট করার পরেও এইচএসসি তে মানসিক বা শারীরিক সমস্যার কারনে খারাপ রেজাল্ট করে।
অথবা কোনো কোনো শিক্ষার্থী আছে এসএসসি তে খারাপ রেজাল্ট করে এইচএসসি তে সে ঠিক ই ঘুরে দাড়িয়েছে। ঐ রকম শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় চান্স পাওয়াটা একটু কঠিন হয়ে গেলে না।

তবে এবার ভর্তি পরীক্ষাও গুচ্ছ আকারে নেয়া হবে। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় গুলোতে আলাদা আলাদা পরীক্ষা নেওয়া হবে। এছাড়া সব বিশ্ববিদ্যালয় গুলোতে গুচ্ছ আকারে পরীক্ষা নেওয়া হবে।

এ+ পেলেই একটা শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে চান্স পাবে আহামরি এটা কিছুই না। ৩.০০ পেয়েও চাইলে একটা শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয় পড়তে পারে। সফল হতে চাইলেই হবে না।
সফল হতে চাই দীঢ় প্রচেষ্টা।

আমরা সবাই সফল হতে চাই, তবে সফল হতে পারি ক’জন? অনেক সময় কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়ের পরও সফলতার দেখা মেলে না। এজন্য আমরা দোষারোপ করি ভাগ্য বা পারিপার্শ্বিকতাকে। হয়তো বিচারের কাঠগড়ায় দাঁড় করাই সমাজ, পরিবার বা শিক্ষা ব্যবস্থাকে। তবে সফলতার জন্য কাজ করতে হয় কার্যকরভাবে। এর জন্য আহামরি ভাগ্যবান না হলেও চলে। সফলতার জন্য চাই কিছু অতি সহজ কাজ, যা আমাদের দ্রুতই গন্তব্যে পৌঁছে দেবে।

তবে জানা গেছে এবার ভর্তি পরীক্ষা গুলোতে এসএসসি ও এইচএসসি’র রেজাল্ট মূল্যায়ন করা হবে না।
শুধুই ভর্তি পরীক্ষায় কে কত নম্বর পেলো তার ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

সুতরাং এইচএসসি’র ফলাফল টা ততটা গুরুত্বপূর্ণ নয়। ও রেজাল্ট নিয়ে শিক্ষার্থীদের মাথা ঘামিয়ে লাভ নেই।
সবাই ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেই। ভর্তি পরীক্ষায় ভালো নম্বর পেলেই স্বপ্নটা বাস্তবে পরিনত হবে।
তা না হলে স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।
শুধু শুধু করোনা আর ভাগ্যের দোষ দিয়ে ক্ষতিপূরণ মিটবে না।

মনে রাখবেন, আল্লাহ তাকেই সাহায্য করে যে নিজেই নিজেকে সাহায্য করবে।

সবার জন্য শুভকামনা।

লেখকঃ তাসফীর ইসলাম (ইমরান)
অধ্যয়নরত শিক্ষার্থীঃ –
বাসাই – রামমালা, কুমিল্লা
বিভাগঃ সার্ভে ইঞ্জিনিয়ারিং
(১০৪ তম ব্যাচ)

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews