1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
রাজশাহীতে আন্তর্জাতিক হিজড়া দিবস পালিত » Jamuna Protidin
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
পারলি’রে তুই আমি ভালোবাসি তুমি আসবে বলে পাঁচ দফা দাবিতে পাবনা সুগার মিলের শ্রমিক-কর্মচারী ও আখচাষীদের মানববন্ধন ছাতকের গোবিন্দগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা না হলে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী পবা উপজেলা চেয়ারম্যান মুনসুরের মৃত্যুতে পৌর যুবলীগের দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত কিশোর গ্যাং: কুষ্টিয়া শহরে জুড়ে অস্তিত্বের লড়াই !! উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরা খুলনার কয়রায় ৯শ বছরের পুরাতন দক্ষিণাঞ্চলের অন্যতম দর্শনীয় স্থান প্রাচীনতম মসজিদকুঁড় মসজিদ ফরিদপুর চিনিকলে ৫ দফা দাবি বাস্তবায়নের আখ চাষী ও শ্রমিকদের মানববন্ধন ১১শ পরিবারের মাঝে রেড ক্রিসেন্টের খাদ্যসামগ্রী ও হাইজিন কিট বিতরণ করলেন রাসিক মেয়র লিটন

রাজশাহীতে আন্তর্জাতিক হিজড়া দিবস পালিত

লিয়াকত হোসেন,রাজশাহী
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৬৭ বার পঠিত

করুনা নয়, অধিকার চাই, এই স্লোগান নিয়ে সারা দেশের ন্যায় নানা আয়োজনে রাজশাহীতে আন্তর্জাতিক হিজড়া দিবস পালিত হয়।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার নগরীর গোরহাঙ্গা মোড় থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করেন বিভিন্ন হিজড়া সংগঠনের সদস্যরা। সেখান থেকে র‍্যালি নিয়ে তারা নিউমার্কেট এলাকায় যেয়ে শেষ করেন।

র‍্যালি শেষে অত্র এলাকার একটি চাইনিজ রেস্টুরেন্টে আলোচনা সভা করেন তারা। বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ার এর সহযোগিতায় এবং এইচআরপি অব ইউএনডিপি প্রকল্পের মাধ্যমে ও দিনের আলো হিজড়া সংঘ, বঁাচার আশা সাংস্কৃতিক সংগঠন এবং সোনালী দিন মানব কল্যাণ সংস্থার আয়োজনে সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা।

সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী সমাজ সেবা কার্যালয়ের উপপরিচালক হাসিনা মমতাজ। বিশেষ অতিথি ছিলেন বিইউপি সংস্থার নির্বাহী পরিচালক ও দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ফয়েজুল্লাহ চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ ম্যাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী অধ্যাপক হেদায়েত উল্লাহ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক ও দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শ্যামল কুমার ঘোষ।

এছাড়াও বঁাচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফার সরকার বিজলী ও সোনালী দিন মানব কল্যাণ সংস্থা সভাপতি রায়হানুল হক ও প্রোগ্রাম ফ্যাসিলিটেটর মিজানুর রহমানসহ অন্যান্য হিজড়া সদস্যরা উপস্থিত ছিলেন।

উপস্থিত হিজড়া নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিনের আন্দোলনের ফলে তারা তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি পেয়েছেন। বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের স্বীকৃতি দিয়ে দেশ ও সমাজে একটি অবস্থান তৈরী করে দিয়েছেন। সেইসাথে পিতার সম্পত্তিতে অংশিদারীত্ব নিশ্চিৎ করেছেন সরকার। শুধু তাইনয় তাদের ভোট দানের অধিকার প্রদান করায় সামাজিকভাবে মর্যাদা আরো বৃদ্ধি পেয়েছে বলে জানান তারা।

এর জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তারা আরো বলেন, শুধুমাত্র তাদের ধর্মীয় শিক্ষার জন্য সরকার একটি আলাদা মাদ্রাসা তৈরী করায় এখন তারা কোরআন শিক্ষাসহ ধর্মীয় শিক্ষা গ্রহন করতে পারছেন।

উপস্থিত অতিথিবৃন্দ বলেন, হিজড়ারা পূর্বে পরিবার ও সমাজে কোন প্রকার স্থান পেত না। ধীরে ধীরে এর পরিবর্তন ঘটছে। এখন পিতার সম্পদের অংশিদারিত্ব পাওয়ায় তাদের ভীত আরো শক্ত হয়েছে। এখন আর কারো নিকট জোর করে অর্থ আদায় না করে নিজের পায়ে দঁাড়ানোর পরামর্শ দেন তারা। সেইসাথে খেলাপড়া শিখে মানুষের মত মানুষ হয়ে দেশের কাজে আত্মনিয়োগ করার আহবান জানান অতিথিবৃন্দ। এছাড়াও বেপরয়া জীবন যাপন থেকে বিরত থাকারও কথা বলেন তারা।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews