1. butjetis@honeys.be : Akram :
  2. end497@eay.jp : alom :
  3. whomap@macr2.com : Ashif :
  4. postmaster@deliveryforfun.com : deltonsun :
  5. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  6. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  7. carrington@miki8.xyz : imayfe2724819 :
  8. admin@zahidit.com : Publisher :
  9. bfniibdsavg@rbufuo.xyz : kenchristenson :
  10. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
বছরের বিদায় ও আগমনে কিছু কথা » Jamuna Protidin
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১১:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
পঞ্চগড়ে প্রেসক্লাবে প্রতিদিন লেখা হবে বাংলা তারিখ ফেসবুক গ্রুপ প্রিয় খানসামা’র উদ্যোগে গরীব পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ শুরু গলাচিপায় করোনা থেকে মুক্তির আশায় চৈত্র সংক্রান্তিতে সনাতন ধর্মাবলম্বী নারীদের গঙ্গা পূঁজা রংপুরে লকডাউন কার্যকরে তৎপর রংপুর জেলা প্রশাসন ঝালকাঠিতে সর্বাত্মক লকডাউনে জনশূন্য !! কঠোর অবস্থানে প্রশাসন রামপালে যুবকের বিরুদ্ধে কিশোরীর আপত্তিকর ছবি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগ জরুরি প্রয়োজন ছাড়া বাইরে থাকবেনা কেউ, কঠোর অবস্থানে পুলিশ ও উপজেলা প্রশাসন মোংলায় করোনা সংক্রমণ রোধে আ.লীগ নেতা শেখ জসিমের মাস্ক ও লিফলেট বিতরণ ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব : আরও ৩৯ জন গ্রেফতার রাজশাহীতে পথচারী ও রোজাদারদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করলেন কাউন্সিলর রজব

বছরের বিদায় ও আগমনে কিছু কথা

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: শুক্রবার, ১ জানুয়ারি, ২০২১
  • ১২৯ বার পঠিত

দিন যায় রাত আসে, রাত যায় দিন আসে। সময়ের এই পরিক্রমায় কখনো শীতের বিদায়, গরমের আগমন। আবার শীতের আগমন, গরমের বিদায়। তারই ধারাবাহিকতায় এখন চলতি বছরের বিদায়, নতুন বছরের আগমন। যাকে ইংরেজিতে ‘হ্যাপি নিউ ইয়ার’ বলা হয়।আর এই নতুন বছরকে উৎযাপন করার জন্য আমাদের দেশসহ অন্যান্য দেশসমূহে “থার্টি ফাস্ট নাইট” পালন করা হয়। যেদিন দেশের বিভিন্ন স্থানে গোলা-বারুদ, ফটকা ও আতশবাজি ফাটিয়ে আনন্দে মেতে ওঠে অনেকেই। রাত 12:00 টায় শহরের অলিতে গলিতে শুধু এই আওয়াজই শোনা যায়। এছাড়াও এই নতুন বছরকে সামনে নিয়ে বিভিন্ন অনুষ্ঠানাদির আয়োজনও করা হয়। যা অনেক জমজমাট পূর্ণ হয়।

এই হলো চলতি বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে অভিবাদন জানানোর পদ্ধতি। কিন্তু আজ থেকে কিছুকাল অতীতের দিকে লক্ষ্য করলে দেখা যায়। ঐ সময়েও বিগত বছর ও নতুন বছরের আগমন ঘটতো। কিন্তু বর্তমান সময়ের মত এত বাড়াবাড়ি, হৈ-হুল্লোড়, গান-বাজনা ও আতশবাজির মাধ্যমে চলতি বছরকে বিদায় ও নতুন বছরকে অভিনন্দন জানানো হতো না। তখন কি হতো, তখন রাতের আঁধারে আল্লাহর দরবারে বিগত বছরে যে ভুল-ভ্রান্তি সংঘটিত হয়েছে তার জন্য কান্নাকাটি ও রোনাজারি করার মাধ্যমে অতিবাহিত করতো। আর নতুন বছরে যেন বিগত বছরের সেই গুনাহ সমূহ থেকে বিরত থাকতে পারে সেই তাওফীকের দোয়া করতো।

আর বর্তমান যেহেতু সারা বিশ্বে নভেল করোনা ভাইরাসের ভয়াবহ সময় অতিক্রম করছে। যার ভয়াবহতা থেকে আমাদের এই দেশটিও রেহাই পায়নি। যে কারণে দীর্ঘদিন আমাদের দেশও লকডাউনের মধ্যে ছিল। আর এজন্যই আমাদের দেশের সচেতন প্রশাসনের কর্মকর্তাগন বলেছেন, “এবছর ‘হ্যাপি নিউ ইয়ার/থার্টি ফাস্ট নাইট’ কে উপলক্ষ্য করে যে কোনো প্রকার হৈ-হুল্লোড়, আতশবাজি ও অনুষ্ঠানাদি করা নিষিদ্ধ। আপাতত এ বছর করা যাবে না। ”

আর কথা স্পষ্ট যে, বর্তমান বর্ষবরণ তথা; ‘থার্টি ফাস্ট নাইট” নামে সমাজে যে অশ্লীলতা বেহায়াপনা এবং নগ্নতার উন্মুক্ত প্রদর্শন চলে। তা একজন বিবেক সম্পন্ন সভ্য রুচিশীল মানুষের জন্য পালন করা শোভা পায় না।
তাছাড়া এটা তো একটি বিজাতীয় উৎসব। এখানে অংশ গ্রহণ করা একজন মুসলমানের জন্য কখনোই জায়েয নাই। কারণ নবীজী সাঃ ইরশাদ করেছেন,
“যে ব্যক্তি অন্য কোন জাতির আচার-আচরণে,কৃষ্টিকালচারে সামন্জস্যতা অবলম্বন করবে,সে তাদের দলভুক্ত বলে বিবেচিত হবে” অতএব,বর্ষবরণ তথা থার্টি ফাস্ট নাইট”পালন করা জায়েয নেই। বরং হারাম।

আর বছরের সূচনালগ্নে একজন মুসলমানের অনুভূতি এই হওয়া দরকার যে,বিগত বছরে যে দিনগুলো অতিবাহিত হয়ে গেল। তা আমার জীবনেরই মূল্যবান একটি অংশ। একটি বছরের সমাপ্তি হয়ে গেল মানে আমার জীবন থেকে একটি বছর কমে গেল। আর আমার জীবনের সময় সংকীর্ণ হয়ে এলো। মনে রাখা উচিত; এটা কখনোই আনন্দের সংবাদ নয়,বরং চিন্তার ব্যাপার। আনন্দ উল্লাসে মেতে উঠার সময় নয়,বরং হিসাব নিকাশের সময়। হারানোর সময়ের জন্য অনুতপ্ত হওয়ার সময়।

সুতরাং আমরা নিজেরা সচেতন হই, এবং অন্যকে সচেতন করি। আর চলতি বছরের বিদায়, নতুন বছরের আগমনকে স্বাগত জানাতে ও উদযাপন করতে কোন প্রকার গুনাহে লিপ্ত না হই। আল্লাহ তায়ালা আমাদের তাওফিক দান করেন। আমিন।

মোঃ হুসাইন আহমদ
শিক্ষার্থী, তাকমিল (মাস্টার্স ডিগ্রী)
দারুস-সুন্নাহ, টাংগাইল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews