1. postmaster@deliveryforfun.com : deltonsun :
  2. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  3. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  4. carrington@miki8.xyz : imayfe2724819 :
  5. admin@zahidit.com : Publisher :
  6. bfniibdsavg@rbufuo.xyz : kenchristenson :
  7. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
মিশন মহিলা উন্নয়ন সংস্থা এর অগ্রগতি ২০২০ প্রকাশ » Jamuna Protidin
শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ০৯:২১ অপরাহ্ন
শিরোনাম :
ফ্রান্সে থাকার অনুমতি পেয়েছেন এক বাঙালি “বিপজ্জনক মাত্রায়” কবিতাঃ বাংলা ভাষা পাইকগাছায় ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইর্সের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাইকগাছায় অনির্বাণ লাইব্রেরীর পাশ্ববর্তী নবনির্মিত মসজিদে প্রথমবারের মতো জুম্মার নামাজ আদায় পাঁচবিবিতে জমাজমি সংক্রান্ত বিরোধের জেরে আম বাগান কর্তন লালমনিরহাটে এসোসিয়েশন এর স্পোর্টস এন্ড ইন্টারটেইনমেন্ট এসএসসি ২০০১’র শীতবস্ত্র বিতরণ এ যেন আরেক আসমানী জীবন রাজাপুরের পল্লীতে রহিমা বেগম কিভাবে কাটায় শীত আর বর্ষা নাগরপুরে রোটারী ক্লাবের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ রাজশাহীতে পিঠা উৎসব ও বস্ত্র মেলার উদ্বোধন বন্ধুত্বের নামে অহরহ যৌনতা হয়,এ দ্বায় রাষ্ট্রের নয়

মিশন মহিলা উন্নয়ন সংস্থা এর অগ্রগতি ২০২০ প্রকাশ

আর.ফেরদৌস রনি,কালিগঞ্জ
  • প্রকাশের সময়: শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১
  • ৫৬ বার পঠিত

সাতক্ষীরা কালিগঞ্জে বেসরকারি সংস্থা “মিশন মহিলা উন্নয়ন সংস্থা”র শুরু থেকে অগ্রগতি ২০২০ প্রকাশ করেছে। যৌতুক প্রথা ও বাল্যবিবাহ রোধে সংস্থাটি উপজেলাব্যাপি বিভিন্ন ধরনের জনসচেতনামূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছে।

সংস্থাটি এ পর্যন্ত ১৫৩টি উঠান বৈঠকের মাধ্যমে ৪৫৯৩জন অংশগ্রহন কারীদের মধ্যে বাল‌্যবিবাহ, যৌতুক, গ্রাম আদালত, অটিজম, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।

উপজেলার বেকার নারীদের উন্নয়নের জন্য বিভিন্ন ইউনিয়ন থেকে বাছাইকৃত ২৮০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ১৫ দিনব্যাপি ৭টি ব্যাচের মাধ্যমে বয়নশিল্পের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

উপজেলার বেকার নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য অত্র উপজেলার ১২টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ১৮০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ৩০ দিনব্যাপি ৯টি ব্যাচের মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করেছে।

উপজেলার দরিদ্র নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য অত্র উপজেলার ১২টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ২০০জন নারীকে প্রশিক্ষিত প্রশিক্ষক দ্বারা ৩০ দিনব্যাপি ১০টি ব্যাচের মাধ্যমে টেইলারিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উপজেলার প্রান্তিক দারিদ্র গোষ্টি থেকে বাছাইকৃত ৮০জন মহিলাকে সক্ষমতা বৃদ্ধির জন্য অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৪টি ব্যাচে গবাদি পশু পালন ও মৎস‌্য চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে দীর্ঘদিন। নারী শিশু নির্যাতন প্রতিরোধে অত্র সংস্থার ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা আছে। নির্যাতিত নারী ও শিশুদেরকে আইনের সহায়তা প্রদান করা হয়।

এছাড়াও ১০৯ ডায়াল করে/ থানা অফিসার ইনচার্জ/ মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের অধিনে ন্যস্ত করা হয়। বিভিন্ন উঠান বৈঠক ও সেমিনারে নারী শিশু নির্যাতন প্রতিরোধে ৯৯৯ এর সহায়তা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

এছা্ড়া নির্যাতনের স্বীকার ব্যক্তিকে লিগ্যাল এইড -এ প্রেরণ করা হয়। দীর্ঘদিন যাবৎ নারীদের ‍ঋতু কালীন পরিস্কার -পরিচ্ছন্নতা, পারিবারিক পরিস্কার -পরিচ্ছন্নতা, হাত ধোয়া, নিরাপদ পায়খানা স্থাপন সহ কোভিড-১৯ সংক্রান্ত সাবান ও পানি দ্বারা হাত ধোয়া/ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরিধান করা, সামাজিক দুরুত্ব বজায় রাখা ইত্যাদি জনসচেতনতার উপর ২০০টি উঠান বৈঠক পরিচালনা করেছে।

এছাড়া কোভিড-১৯ এর সময় সচেতনতামূলক প্রচার, লিফলেট ও পোস্টার বিতরন এবং ৪০০০পরিবারে স্যানিটেশন কিট প্রদান করা হয়। এলাকার আগ্রহী বেকার নারীদের উন্নয়নের জন্য বাছাইকৃত ৮০জন মহিলাকে আত্মকর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৪টি ব্যাচে বিউটিফিকেশন প্রশিক্ষণ প্রদান করা হয়।

অত্র এলাকার বেকার নারীদের স্ব উদ্যোগী কর্মসংস্থান সৃষ্টির জন্য বাছাইকৃত ১৬০জন মহিলাকে আত্মকর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা ৮টি ব্যাচে নকশীকাঁথা সেলাই প্রশিক্ষণ প্রদান করা হয়।

দূর্যোগের মুহূর্তে মনুষের জান ও মাল রক্ষার জন্য সংস্থাটি স্ব-উদ্যোগে বিভিন্ন ধরনের কর্মকান্ড পরিচালনা করে আসছে। ঘূর্ণিঝড়, বন্যা, মৌসূমী ঝড়, জ্বলোচ্ছাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের সময় সতর্কবার্তা প্রচার, আশ্রয়কেন্দ্র নির্ধারন, মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানন্তর, ত্রান বিতরন, চিকিৎসা ব্যবস্থা প্রদাণ এবং দুর্যোগ পরবর্তি ব্যবস্থাপণা উল্লেখযোগ্য।

ঘূর্ণিঝড় বুলবুল এর সময় ক্রিশ্চিয়ান এইড এর অর্থায়নে মিশন মহিলা উন্নয়ন সংস্থার বাস্তবায়নে ৭৪পরিবারকে ২০,৬৩০টাকা পরিবার প্রতি ঘর মেরামত বাবদ, কোভিড-১৯ এর সময় মিশন মহিলা উন্নয়ন সংস্থার অর্থায়নে ৮০পরিবারকে ৫কেজি চাউল, ১কেজি ডাল ও ২কেজি আলু পরিবার প্রতি, ৫০টি পরিবারকে উন্নত খাবার প্রদান, ৫০০পরিবারকে সাবান ও মাস্ক প্রদান, লিফলেট বিতরণ করা হয়।

এছাড়া সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্পানের সময় ৬৭৫টি পরিবারকে ৩০০০টাকা পরিবার প্রতি এবং হাইজিন কিটস্ প্রদান করা হয়। এছাড়া আশাশুনি উপজেলায় ইকো প্রকল্পে ঘূর্ণিঝড় আম্পানের সময় ত্রাণ বিতরণ কার্যক্রমে পর্যবেক্ষনের দায়িত্ব পালন করে।

মিশন মহিলা উন্নয়ন সংস্থা শুধু নিজেরাই উন্নয়ন চেষ্টা করে না, এটি সরকারী বা বেসরকারী সংগঠন সমূহের উন্নয়ন কর্মকান্ডে সহযোগিতাও করে আসছে। বিভিন্ন জাতীয় দিবস পালন, মিটিং, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা, তথ্য বিনিময়, প্রশাসনের আয়োজনে বিভিন্ন মেলায় অংশগ্রহণ, সরকারী ত্রাণ কাজে সহায়তা করা, সরকারী সেবামূলক বিভিন্ন ক্যাম্প পরিচালনায় সহায়তা ইত্যাদী কর্মকাণ্ডে সহায়তা প্রদান করে আসছে।

সংস্থার নিজস্ব অর্থায়নে ৫টি পরিবারে ১টি ছাগল ও ছাগল পালনের ঘর প্রদান করা হয়। অসহায় ও দুস্থদেরকে শীতের প্রকট থেকে বাঁচতে ৪০০টি কম্বল বিতরণ করা হয়। ৮৪জন মহিলাকে ৪টি ব্যাচে আত্মসচেতনতা, সিদ্ধান্তগ্রহণ, আবেগীয় চাপে টিকে থাকা, আন্তঃব্যক্তিক সম্পর্ক, নারী-পুরুষ সমতা (জেন্ডার) বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

১২০জন গর্ভবতী নারীকে ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিস্কার পরিচ্ছন্নতা, খাদ্য ও পুষ্টি, শিক্ষা, মাতৃদুগ্ধ পানের গুরুত্ব, মায়েদের স্বাস্থ‌্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

করোনা ভাইরাস বা কোভিড-১৯ প্রতিরোধে উপজেলাব্যাপি সচেতনতামূলক প্রচার, মাস্ক বিতরণ, সাবান বিতরণ/ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। ৮০টি পরিবারের মাঝে চাল, ডাল, আলু বিতরণ করা হয়।

এছাড়া ১০০জন অভাবী ও ভিক্ষুক সম্প্রদায়ের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়। মিশন মহিলা উন্নয়ন সংস্থা এ পর্যন্ত ৪টি প্রকল্পে কাজ করেছে।

এগুলো হলো- ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দ্বারা আক্রান্ত কিশোর বয়সী বালিকা ও মহিলাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য জরুরী আশ্রয় সংস্কার, ঘূর্ণিঝড় আম্ফান এবং কোভিড -১৯ দ্বারা আক্রান্ত উচ্চ বিকাশযোগ্য এইচ এইচ এস কে জরুরী সহায়তা, দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ঘূর্ণিঝড় আম্পান দ্বারা আক্রান্ত মানুষের তাৎক্ষণিক খাদ্য এবং অন্যান্য মৌলিক চাহিদা পূরণের জন্য জরুরী প্রতিক্রিয়া, দরিদ্র মহিলাদের জন্য টেকসই জীবিকা। এসব তথ্য সংশ্লিষ্ট সকল দপ্তরে পাঠানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews