1. butjetis@honeys.be : Akram :
  2. end497@eay.jp : alom :
  3. whomap@macr2.com : Ashif :
  4. postmaster@deliveryforfun.com : deltonsun :
  5. gertrude@gameconsole.site : hiltonsoutherlan :
  6. nelianjani34067@gmail.com : ignaciomounts7 :
  7. carrington@miki8.xyz : imayfe2724819 :
  8. admin@zahidit.com : Publisher :
  9. bfniibdsavg@rbufuo.xyz : kenchristenson :
  10. nihal.sultanul@gmail.com : Jamuna Protidin : নিউজ এডিটর
 পণ্যদ্রব্যের মূল্য সাধারণ মানুষের জন্য কতটা নাগালে? » Jamuna Protidin
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১০:২২ অপরাহ্ন

 পণ্যদ্রব্যের মূল্য সাধারণ মানুষের জন্য কতটা নাগালে?

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়: শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ১০৩ বার পঠিত

লেখকঃ তাসফীর ইসলাম (ইমরান)

আমাদের দেশে সাধারণ মানুষগুলো দিন আনে দিন খায়। কিন্তু বর্তমানে দেশের যা অবস্থা দিন দিন পণ্যের দাম বাড়তে আছে। কিন্তু সাধারণ মানুষের রোজগার বাড়ার থেকে কমতে আছে বেশি। কি খেয়ে বাঁচবে সাধারণ মানুষ। যা রোজগার করতে তা দিয়ে হয়তো দু’মুটো ডাল ভাত খেয়ে বেঁচে থাকতে পারতো। কিন্তু বর্তমান বাজারে চাল ডালের দাম শুনলেই সাধারণ মানুষের পেট ভরে যায়। বাংলার ইতিহাসে হয়তো এরকম চাল ডালের দাম বৃদ্ধি পায়নি।

বাজারে কয়েক ধরনের চালের দাম কেজিপ্রতি ২ টাকার মতো বেড়েছে। বড় বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, গত সপ্তাহে সরু মিনিকেট চাল, মাঝারি চাল ও মোটা চালের দাম বাড়ে। মূলত বোরো মৌসুমের চালের দাম বাড়তি, যার জোগান এখন শেষ দিকে।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা অনুযায়ী, এক সপ্তাহ আগে সরু চালের কেজি ৬০ থেকে ৭০ টাকা ছিল, এখন সেটা ৭০ থেকে ৮০ টাকা। এর মানে হলো তুলনামূলক কম দামি সরু চাল কেজিতে ৫ টাকা বাড়তি। অন্যদিকে মাঝারি চাল প্রতি কেজি ৫০০ থেকে ৬০ টাকা ছিল, যা এখন ৫০ থেকে ৫৫ টাকা। সব চালের ক্ষেত্রেই কেজি প্রতি ৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে।

পাইকারি বাজারে এখন সরু মিনিকেট চাল ৫৪ থেকে ৫৭ টাকা, মাঝারি বিআর-২৮ জাতীয় চাল ৪৩ থেকে ৪৭ টাকা ও মোটা চাল ৩৮ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে প্রতি কেজি মিনিকেট চাল ৬৫ থেকে ৭০ টাকা, মাঝারি বিআর-২৮ জাতীয় চাল মানভেদে ৪৮ থেকে ৫০ টাকা ও মোটা চাল মানভেদে ৪২ থেকে ৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

ভোজ্যতেল, চিনি ও ডালের বাড়তি দামের মধ্যে যোগ হলো চাল। বাড়তি মূলত বোরো মৌসুমের চালের দাম।

আমন মৌসুমে সরু চালের মধ্যে নাজিরশাইল বাজারে আসে। এ চালের দাম সব সময় মিনিকেটের চেয়ে বেশি হয়। বাজারে মানভেদে নাজিরশাইল চাল ৬০ থেকে ৭৫ টাকা কেজিতে বিক্রি করছেন বিক্রেতারা। নাজিরশাইল ছাড়া মোটা চালের কয়েকটি জাতও আমনে ওঠে।

বাজারে এক সপ্তাহে আরও বেড়েছে খোলা সয়াবিন তেলের দাম। খুচরা বাজারে এক লিটার খোলা সয়াবিন তেল ১০০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা এক মাসে ১০ টাকার মতো বাড়তি। পাম তেল প্রতি লিটার ৯০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। দুই মাসে এই তেলের দাম বেড়েছে লিটারে ২০ টাকার মতো। অবশ্য এক সপ্তাহে নতুন করে আরো বেড়েছে।

নতুন বছরের শুরুতে চিনির দাম কেজিপ্রতি ৫ থেকে ৭ টাকা বেড়ে খোলা চিনি ৭৫-৮০ টাকা ও প্যাকেটজাত চিনি ৮০ টাকায় উঠেছে। একইভাবে মোটা দানার মসুর ডালের দাম প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকায় উঠেছে, যা আগের চেয়ে কেজিতে ৪০/৫০ টাকা বাড়তি। অ্যাংকর ডাল বিক্রেতারা ৬০ টাকার আশপাশের দামে বিক্রি করছেন। এটা ৩ থেকে ৫ টাকা বাড়তি বলে দাবি ব্যবসায়ীদের।

দেশি পেঁয়াজের কেজি ১০০ থেকে ১২০ টাকায় নেমেছে। বিদেশি বড় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। বছরের এ সময়টায় সাধারণত পেঁয়াজের দাম ৪০ টাকার মধ্যে থাকে। চীনা রসুনের কেজি এখন ১৫০ টাকা, দেশি রসুন ২০০ টাকা। আদা পাওয়া যাচ্ছে ১২০ থেকে ১৫০ টাকায়।

সবজির দাম কিছুটা কমেছে। প্রতি কেজি সবজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। ফুলকপি ও টমেটোর দামটা শুধু কমছে না। মাঝারি আকারের একটি ফুলকপি ৪০ টাকার মতো চাইছেন বিক্রেতারা। টমেটোর কেজি হাঁকা হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা।
আগের তুলনায় কমেছে কাঁচাবাজারের মূল্য।

দিন যত যায় পন্যের দাম ততোটাই বৃদ্ধি পায়। সাধারণ মানুষের নাগালের বাহিরে চলে যাচ্ছে নৃত্যদিনের পণ্য। এরকম বাড়তে থাকতে থাকলে সাধারণ মানুষদের না খেয়ে থাকতে হবে।

তাই জরুরি ভিত্তিতে সরকারকে বাজারমূল্য সাধারণ মানুষদের নাগালে নেওয়া উচিত। পণ্য সামগ্রী আমদানি করে বাজারমূল্য মানুষের নাগালে নেওয়া উচিত। দেশের সাধারণ মানুষের দুঃখ কষ্টের সময় সরকারকে পাশে থাকা উচিত।

লেখকঃ তাসফীর ইসলাম (ইমরান)
শিক্ষার্থীঃ সার্ভে ইঞ্জিনিয়ারিং, বাসাই

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন...

One thought on " পণ্যদ্রব্যের মূল্য সাধারণ মানুষের জন্য কতটা নাগালে?"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | যমুনাপ্রতিদিন.কম

Theme Customized BY LatestNews