যমুনা প্রতিদিন
ঢাকাশুক্রবার , ৩০ এপ্রিল ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা

গরীব কৃষকের ধান কেটে দিলেন ছাত্রলীগ নেতা রিপন

যমুনা প্রতিদিন
এপ্রিল ৩০, ২০২১ ৫:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

আক্তারুজ্জামান নাইম,নওগাঁঃ

লকডাউনে শ্রমিক সংকট ও অর্থ সংকটের কারণে ৩৩ শতক জমির পাকা ধান কাটতে পারছিলেন না মান্দা উপজেলার কুসুম্বা ইউনিয়নের বড় বেলালদহ গ্রামের কৃষক মোঃ গিয়াস উদ্দিন।

ধান পেকে গিয়েছে এবং কাটার উপযোগী কিন্তু করোনা মহামারীর কারণে শ্রমিক সংকট, এবং টাকার অভাবে ধান কাটতে পারছিল না কৃষক গিয়াস উদ্দীন।

বৃহস্পতিবার রাত নয়টার সময় মান্দা উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটির সদস্য মুস্তাফিজুর রহমান (রিপন) কে ধান কাটার বিষয়টি অবহিত করে এবং তার শ্রমিক সংকটের কথাটি জানাই ।

মোস্তাফিজুর রহমান (রিপন) তখন গিয়াস উদ্দিনকে সান্ত্বনা দিয়ে বলেন আগামী কাল সকালে আপনার ধান কেটে দিব ইনশাল্লাহ তারই ধারাবাহিকতায় আজ সকাল ৮ টায় মান্দা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান (রিপন) এর নেতৃত্বে কৃষক মোঃ গিয়াস উদ্দিন এর জমির পাকা ধান কেটে বাড়ি পৌঁছে মাড়াই করে দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

শুক্রবার (৩০ এপ্রিল) সকাল ৮টায় ছাত্রলীগের ১৫থেকে ২০ জন নেতাকর্মী নিয়ে কৃষক মোঃ গিয়াস উদ্দিন এর পাকা ধান কেটে বাড়ি পৌঁছে মাড়াই করে দেওয়া হয়।

ছাত্রলীগ নেতাকর্মীরা পাকা ধান কেটে দেয়ায় কৃষক মোঃ গিয়াস উদ্দিন অনেকটাই আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন-পেশায় আমি একজন দিনমজুরি । লকডাউনের মধ্যে ধান কাটার উপযুক্ত হয়। কিন্তু শ্রমিক সংকটের কারণে পাকাধান কাটতে পারছিলাম না।

এছাড়াও এলাকায় যে শ্রমিক পাওয়া যায় তাদের মজুরি খুব বেশি। ক্ষেতের ধান পাকার পরও তা কাটতে না পারায় কিছুটা ক্ষতির শঙ্কায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগের নেতাকর্মীরা টাকা-পয়সা ছাড়াই আমার ৩৩ শতক জমির ধান কেটে দেন। ছাত্রলীগের নেতাকর্মীরা যেভাবে আমার ধান কাটতে সাহায্য করেছেন তা কখনও ভুলব না।

ছাত্রলীগের নেতা মোস্তাফিজুর রহমান (রিপন) জানান-করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘোষিত লকডাউনে অন্য এলাকার শ্রমিক খুবএকটা এখানে আসতে পারেননি। এদিকে কৃষক মোঃ গিয়াস উদ্দিন এর জমির পাকা ধান কাটতে না পেরে বিপাকে পড়েন।

কৃষক মোঃ গিয়াস উদ্দিন অসহায়ত্বের কথা শুনে প্রধানমন্ত্রীর নির্দেশে ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারন সম্পাদক এবং নওগাঁ জেলা ছাত্রলীগের সংগ্রামী সভাপতি সাব্বির রহমান রিজভী এবং বিপ্লবী সাধারণ সম্পাদক আমানুজ্জামান সিউল এর দিক নির্দেশনায় ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তারা ধান কেটে দিয়েছি।

এ কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করেন ৮নং কুসুম্বা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মোয়াজ্জেম হোসেন সরদার। এ সংকটকালে প্রয়োজনে অন্যদের ধানও কেটে ঘরে তুলে দেবেন বলে ছাত্রলীগ নেতাকর্মীরা জানান।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com