যমুনা প্রতিদিন
ঢাকাশুক্রবার , ৩০ এপ্রিল ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে কৃষকের মাঝে কম্বাইন হারভেষ্টার মেশিন বিতরণ

নিতিশ চন্দ্র বর্মন,পঞ্চগড়
এপ্রিল ৩০, ২০২১ ৯:৫১ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড়ের আটোয়ারীতে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির উদ্যোগে দুথজন আদর্শ কৃষকের মাঝে অর্ধেক মূল্যে দুথটি অত্যাধুনিক কম্বাইন হারভেষ্টার মেশিন বিতরণ করা হয়েছে।

গত কাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি অফিস চত্তরে তোড়িয়া ইউনিয়নের নিতুপাড়া গ্রামের আদর্শ কৃষক মোঃ আইনুল হকের পুত্র আশরাফুল ইসলামের হাতে এসিআই লিঃ কোম্পানীর ২৯ লাখ টাকা মূল্যের একটি এবং ধামোর ইউনিয়নের ফতেপুর গ্রামের মোঃ মশির উদ্দীনের পুত্র মোঃ সিরাজুল ইসলামের হাতে ইকুইপমেন্ট লিঃ কোম্পনীর ২৯ লাখ টাকা মূল্যের অত্যাধুনিক হারভেষ্টার মেশিনের চাবী সহ প্রয়োজনীয় কাগজপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

মেশিন হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান। কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন-এর সঞ্চালনায় কৃষকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার মোছা: নুরজাহান খাতুন, কৃষি সম্প্রসারন কর্মকর্তা মানস কুমার রায় ও ফরহাদ হোসেন, ধামোর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম দুলাল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কোম্পানীর বিক্রয় সহ স্থানীয় গণমাধ্যমকর্মীগন ।

সুত্র জানায়, এসিআই লিঃ কোম্পানী ও ইকুইপমেন্ট লিঃ কোম্পানীর কম্বাইন হারভেষ্টার প্রতিটি মেশিনের মূল্য ২৯ লাখ টাকা। বর্তমান কৃষি বান্ধব সরকার । সরকার কৃষি খাতকে অধিক গুরুত্ব দিচ্ছে। অর্ধেক মূল্য ভুর্তকী দিয়ে কৃষি যন্ত্রপাতি কৃষকের মাঝে বিতরণ করছে।

উপজেলা কৃষি অফিসার বলেন, বর্তমানে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ চলছে। কৃষি কাজে দিন মজুরের বড়ই অভাব। এ মেশিন ব্যবহারে কৃষকের উৎপাদন ব্যয় অনেকটা লাঘব হবে। এ মেশিন দিয়ে দ্রুত সময়ে ধান, গম কাটা, মারা সহ বস্তাবন্দী করা যাবে।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com