যমুনা প্রতিদিন
ঢাকাশনিবার , ১ মে ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

মে দিবসে শ্রমজীবী মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়ে বাণী বাকেরগঞ্জ শ্রমিকলীগের সভাপতি কালাম হোসেন ডাকুয়া’র

খান মোঃ মেহেদী,বাকেরগঞ্জ প্রতিনিধি
মে ১, ২০২১ ৫:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

মহান মে দিবস উপলক্ষে বাকেরগঞ্জ উপজেলা শ্রমিক লীগের সভাপতি কালাম হোসেন ডাকুয়া এক শুভেচ্ছা বাণীতে বলেছেন ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমের মর্যাদা, শ্রমের মূল্য এবং দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে শ্রমিকদের আত্মাহুতি স্মরণ করে ১ মে বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস।

বিশ্বের নানা দেশের মতো বাংলাদেশও এ দিবসটি সরকারিভাবে পালিত হয়। ছুটির এই দিনে শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করে থাকে।

এবার মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিব বর্ষে গড়ব দেশ’।বাণীতে তিনি শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও তাদের অধিকার রক্ষায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা তুলে ধরেন।জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে শ্রমজীবী মানুষের কল্যাণে সবাইকে একাত্ম হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “এই অভীষ্ট লক্ষ্য অর্জনে শ্রমিক-মালিক সম্প্রীতি দেশের উন্নয়নের পথকে তরান্বিত করবে বলে আমার বিশ্বাস।”

মহামারীতে মেহনতি মানুষ ‘গভীর সংকটে পড়েছে’ উল্লেখ করে রাষ্ট্রপতি ত্রাণ প্রদান, প্রণোদনা প্রদানসহ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।“তাই কোভিড-১৯ প্রাদুর্ভাবের মধ্যেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তিনি সরকারের পাশাপাশি শিল্প-প্রতিষ্ঠানের মালিকগণকেও শ্রমজীবী মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।তিনি আরো বলেন, “শ্রমজীবি মানুষের স্বার্থ সংরক্ষণ ও সার্বিক জীবনমান উন্নয়নে সমন্বিত উদ্যোগ অত্যন্ত জরুরি।

মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে শ্রমিক ও মালিকের উৎপাদন বৃদ্ধিতে নিবেদিত হতে হবে।“শ্রমিক-মালিক পারস্পরিক সৌহার্দপূর্ণ সম্পর্ক শ্রমক্ষেত্রে স্থিতিশীলতা রক্ষা ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

শ্রমজীবি মানুষের স্বার্থ সংরক্ষণ ও অধিকার প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের শিল্প ও বাণিজ্যে অগ্রগতি সাধিত হবে, দেশ এগিয়ে যাবে সমৃদ্ধির দিকে – মহান মে দিবসে এ প্রত্যাশা করছি।”

বাংলার মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সংগ্রামের চিত্র তুলে ধরেন।“শোষণহীন সমাজ প্রতিষ্ঠার উদ্দেশ্যে তিনি ১৯৭২ সালে শ্রমনীতি প্রণয়ন করেন।

তিনি পরিত্যক্ত কল-কারখানা জাতীয়করণ করে দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেছিলেন।”বাণীতে তিনি বলেন, শ্রমজীবী মানুষের জীবন-মান উন্নয়ন ও কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন ও অভূতপূর্ব উন্নয়নের চিত্র তুলে ধরেন।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল গঠন, রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের সার্বিক কল্যাণে আর্থিক সহায়তা প্রদানে কেন্দ্রীয় তহবিল গঠন, জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল গঠন, শ্রম আইন, জাতীয় শ্রমনীতি, বাংলাদেশ শ্রম বিধিমালা, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি প্রণয়নের কথা জানান বাকেরগঞ্জ উপজেলা শ্রমিক লীগের সভাপতি কালাম হোসেন ডাকুয়া।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা এবং শ্রম পরিদপ্তরকে অধিদপ্তরে রূপান্তরের তথ্যও তুলে ধরা হয় তার এই বাণীতে।

তিনি তার বাণীতে আরো বলেন, “সরকার সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে। এতে এক কোটির বেশি লোকের কর্মসংস্থান হবে। দেশি-বিদেশি সকল বিনিয়োগকারী যত্রতত্র শিল্প স্থাপন না করে এই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার সুযোগ পাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে নারী শ্রমিককের জন্য শ্রমজীবী মহিলা হোস্টেল নির্মাণ করা হচ্ছে।”

মহামারীর সংকট মোকাবেলায় শ্রমজীবি মানুষদের জন্য ত্রাণ বিতরণসহ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি ।“সরকার সংকট মোকাবেলায় শ্রমিকদের বেতনের জন্য ৮ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পে কর্মহীন হয়ে পড়া ও দুঃস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা, ২০২০ বাস্তবায়নের জন্য শ্রম অধিদপ্তরের অনুকূলে ৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছে।

“করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে স্বাস্থ্যবিধি মেনে কল-কারখানা চালু রাখার নির্দেশ প্রদান করা হয়েছে, সেক্ষেত্রে অবশ্যই শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে নিশ্চিত করতে হবে বলে জানান ।”

মহামারীর কারণে এ বছর জনসমাগম হয় এমন সকল কর্মসূচি স্থগিত করেছে শ্রম মন্ত্রণালয়।মহামারীতে মেহনতি মানুষের জীবন-জীবিকা সংকটের মুখে পড়েছে জানিয়ে কর্মহীনদের পাশে দাঁড়াতে স্বচ্ছলদের প্রতি আহ্বান জানিয়েছেন জনবান্ধব নেতা কালাম হোসেন ডাকুয়া।

এক বিবৃতিতে দলটি শ্রমিকদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিতে শিল্প মালিকদের ব্যবস্থা নিতে আহ্বান করেছেন ।দিবসটি উপলক্ষে তিনি জানান, মহামারীতে সবেচেয়ে বেশি সংকটে পড়েছেন শ্রমজীবি মানুষরা এবং শ্রমজীবী, কর্মজীবী মানুষরা করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে আয় সংকট, খাদ্য সংকট ও চাকুরিহীনতার ঝুঁকির মধ্যে অমানবিক জীবনযাপন করছে।

শ্রমিকদের ডাটাবেজ তৈরি করে তারা যেন চাকুরিচ্যূত না হয়, পাওনা বেতন ভাতা বঞ্চিত না হয় এবং লকডাউনে তাদের খাদ্য সহায়তা প্রদান ও অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের দাবি জানান তিনি।

তিনি আজ মহান মে দিবস উপলক্ষে বাকেরগঞ্জ সরকারি কলেজ মসজিদে উপজেলা শ্রমিক লীগের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে এক দোয়া মাহফিল ও ইফতার পার্টির আয়োজন করেন।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com