যমুনা প্রতিদিন
ঢাকাশনিবার , ১ মে ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

মহান মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ইঞ্জি. আবুল কাসেম সীমান্ত

Link Copied!

সবাইকে মহান মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন বঙ্গবন্ধুর কন্যা মাননীয় সভাপতি জননেত্রী শেখ হাসিনার পক্ষে-বাংলাদেশ আওয়ীলীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির অন্যতম সদস্য ইঞ্জি. আবুল কাসেম সীমান্ত।

তিনি বলেন, “প্রায় এক মাস ধরে ‘লকডাউন’ চলছে দেশে। এর বড় শিকার গাড়িচালক, দিনমজুর, কৃষিশ্রমিক, দোকানদার, ফুটপাতের ছোট ব্যবসায়ী, রিকশাচালক। খেটে খাওয়া কর্মজীবী এই মানুষেরা এখন ঘরবন্দী। সুদিন ফেরার আশায় দিন গুনছেন তাঁরা।

সীমিত পরিসরে পোশাক ও শিল্পকারখানা খুললেও সেখানকার শ্রমিকেরাও আছেন চাকরি হারানোর ঝুঁকিতে। সীমিত পরিসরে দোকানপাট খোলা থাকলেও কর্মীদের চাকরির নিশ্চয়তা নেই। প্রায় একই অবস্থা সারা বিশ্বের শ্রমজীবী মানুষেরই। এমনই এক কঠিন পরিস্থিতিতে আজ পহেলা মে শনিবার বিশ্বব্যাপী পালিত হচ্ছে মহান মে দিবস, যা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন হিসেবে পরিচিত। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাঁদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিকশ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মালিক-শ্রমিক নির্বিশেষ মুজিব বর্ষে গড়ব দেশ’।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com