ঢাকাবৃহস্পতিবার , ২১ অক্টোবর ২০২১
  1. Entertainment
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশজুড়ে
  14. নারী ও শিশু
  15. প্রচ্ছদ
আজকের সর্বশেষ সবখবর

তরুণ উদ্যোক্তা ফারহান শাহরিয়ারের ডিজিটাল মার্কিটিংয়ে সাফল্য

নিজস্ব প্রতিবেদকঃ
অক্টোবর ২১, ২০২১ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তির অগ্রযাত্রার সাথে তাল মিলিয়ে বর্তমানে অনেক তরুণই ক্যরিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং কে বেঁছে নিচ্ছেন।

এমনই এক তরুণ ফারহান শাহরিয়ার।নিজে স্বনির্ভর হওয়ার পাশাপাশি অসংখ্য তরুণের জন্য কাজের সুযোগ সৃষ্টি করেছেন।তার সফলতা দেখে এখন আরও অনেক তরুণই এই পেশায় আগ্রহী হয়ে উঠেছেন।

মাত্র ১৯ বছরের এই তরুণ পড়ালেখার পাশাপাশি ডিজিটাল মার্কেটিং’ এ কাজ করছেন, হয়েছেন উদ্যোক্তা।করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বেড়েছে তার কাজের পরিধিও।এখান থেকে অর্জিত অর্থে তিনি হাল ধরেছেন সংসারের।

ফারহান শাহরিয়ার প্রথম থেকেই নতুন কিছু করতে আগ্রহী ছিলেন।তার কঠিন পরিশ্রম ও লক্ষ্য আজ সফলতার দ্বারপ্রান্তে দাঁড় করিয়ে দিয়েছে।অল্প বয়স থেকেই ডিজিটাল মার্কেটিংয়ের কাজ শুরু করেন তিনি। মূলত ফেসবুকের জন্য কন্টেন্ট তৈরীর কাজ করছে তার প্রতিষ্ঠানটি।বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করেন তারা।

জানা যায়, ফারহান শাহরিয়ার যখন নবম শ্রেণির শিক্ষার্থী ছিলেন। তখনই টুকটাক আয়ও করতেন।প্রথমে শিখে নেন পড়াশোনার পাশাপাশি হাতের স্মার্টফোন দিয়ে অনলাইনে কিভাবে আয় করা যায়।ইউটিউবে সেসব ভিডিও দেখতে দেখতে শিখে নেন গুগল অ্যাডসেন্স কিভাবে করতে হয়।এরপর ওয়েব ডেভেলপমেন্ট, ডিজাইন, কপিরাইটিং আর ডিজিটাল মার্কেটিংও শিখে নেন।শাহরিয়ারের ‘ফাইন্ড-ইকুপ-নাও’ নামে একটি প্রতিষ্ঠান রয়েছে।

প্রতিষ্ঠানটি ফেসবুকের জন্য কন্টেন্ট তৈরি ও বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করেন।আর এখন তিনি প্রতিমাসে বেশ ভালো টাকা আয় করেন।

বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনা ক্ষেত্র বলে মনে করেন ফারহান শাহরিয়ার।এই বিষয়ে তিনি জানান, ‘আমি যে শিক্ষাটি সবসময় শিখেছি সেটি হলো আপনি যা জানেন তা মেনে চলা।অনেক উদ্যোক্তাই ব্যর্থ হয় এবং এর কারণ এই নয় যে তাদের একটি ভাল ধারণা নেই বা তাদের পণ্য ভাল নয়, কারণ এটি যে তারা সর্বদা দ্বিগুণ খরচ বলে মনে করে এবং তাদের প্রত্যাশার চেয়ে দ্বিগুণ সময় নেয়।

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে।কারণ সঠিক জ্ঞান নিয়ে এই সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়।এর জন্য সবার প্রথমে দক্ষতা বাড়াতে হবে।এরপর অনুসন্ধান করতে হবে প্রতিনিয়ত চোখ কান খোলা রেখে।পাশাপাশি জানতে হবে বিভিন্ন টুলস এর ব্যবহার।কি ধরনের কনটেন্ট পছন্দ করছে লাখো মানুষ সেদিকে খেয়াল রাখতে হবে।’

যেকোনো সংবাদ পাঠান এই ইমেইলে [email protected]