ঢাকাবৃহস্পতিবার , ২৫ নভেম্বর ২০২১
  1. Entertainment
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. জেলার খবর
  12. তথ্যপ্রযুক্তি
  13. দেশজুড়ে
  14. নারী ও শিশু
  15. প্রচ্ছদ
আজকের সর্বশেষ সবখবর

মোংলায় পরিবেশের ভারসাম্য রক্ষায় প্লাস্টিক ও পলিথিন বর্জ্য অপসারণ অভিযান

মাসুদ রানা,নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২৫, ২০২১ ৪:২৫ অপরাহ্ণ
Link Copied!

মোংলায় পরিবেশ রক্ষায় প্লাষ্টিক ও পলিথিন বর্জ অপসারন অভিযান চালিয়েছে একটি সেচ্ছাসেবী নারী সংগঠন।

গতকাল দুপুরে মোংলা উপজেলার বালুরমোড় বাজারের প্রতিটি দোকান ও এর আশপাশ এলাকায় পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করেন এ সংগঠনের নেতৃবৃন্দরা।

তাদের অঙ্গিকার,আগামীতে মোংলা উপজেলা ও পৌরসভা হবে একটি অধুনিক ও পরিবেশ বান্ধ বন্দর নগরী।

সারাদেশে মানুষ প্লাস্টিক ও পলিথিনসহ বিভিন্ন প্রকারের বর্জ ফেলে পরিবেশ নস্ট করছে,যাতে একদিকে মাটির উর্বরতা নষ্ট হচ্ছে,উজাড় হয়ে যাচ্ছে মানুষের বেচেঁ থাকার অক্সিজেনের ভান্ডার বৃক্ষরাজী।

অন্যদিকে পানি ও পরিবশে দুষন হওয়ার ফলে বসবাসকারী মানুষও রোগ ব্যাধিতে আক্রান্ত হয়ে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে।বাংলাদেশে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ক্রমন্নয় বেড়েই চলছে।

এছাড়াও এ অঞ্চলে ঘুর্নিঝড় বা দুর্যোগের কথা শুনলেই নির্ঘুম রাত কাটে এখানকার বসবাবকারীরা।মোংলা উপজেলার পৌরসভাসহ প্রতিটি ইউনিয়নে সুপেও পানির অভাব।এখানকার মানুষ সুপেও পানি খেতে পারছেনা।

জলবায়ু পরিবর্তনের ফলে মোংলাসহ দক্ষিনাঞ্চলে মানুষ নদী ভাঙ্গন, লবনাক্ততা, ঘর্নিঝড় ও জলচ্ছাসসহ প্রাকৃতিক দুর্যোগোর মধ্যেই বসবাস করছে।

তাই আগামী প্রজন্মকে বাচাঁতে হলে এখনই সচেতন হওয়ার আহবান এ নারী সংগঠনের।সেচ্ছাসেবী সংগঠন বিএএসডির সহায়তায় পরিবর্তন নারী কল্যান সমিতি সদস্যরা,জনপ্রতিনিধি ও স্থানীয় নারী পুরুষরা উপস্থিত ছিলেন।

এসময় বিএএসডি’র প্রকল্প ম্যানেজার এ্যাডয়াড এ মধু বলেন,এ অঞ্চলে এমনিতেই অপরিকল্পিত শিল্পায়ন ও প্লাস্টিক পলিথিনসহ বিভিন্ন বর্জের ফলে উপকুলীয় অঞ্চলে প্রবাহমান নদী-খাল ভরাট হচ্ছে।

এছাড়া বিভিন্ন প্রকারের প্লাস্টিক পণ্য,জাহাজী বর্জ্য, তেল-কয়লা-সার ইত্যাদির মাধ্যমে প্রতিনিয়ত পশুর ও মোংলা নদীর দূষণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।তাই দখল ও পরিবেশ দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও প্লাস্টি পলিথিনের ময়লা আবর্জনাকে পুন্য ব্যাবহার করে সম্পদের রুপান্তর করার সরকারসহ প্রশাসনের কাছে জোর দাবী জানান।

পরে চিলা ইউনিয়নের বালুর মোড় বাজারের প্রতিটি দোকানে ময়লা ও প্লাস্টিক পলিথিন ফেলার পাত্র বিতারন কনের এবং সড়কের বিভিন্ন মোড়ে মোড়ে বর্জ সংরক্ষনের পাত্র ঝুলিয়ে দেয়া হয় এ সংগঠনের পক্ষ থেকে।

এছাড়া পর্যায়ক্রমে মোংলা উপজেলার সকল হাট বাজারে এমন বর্জ অপসার অভিযান অব্যাহত থাকবে বলেও জানায় বিএএসডি ও নারী সংগঠনের নেতৃবৃন্দরা

যেকোনো সংবাদ পাঠান এই ইমেইলে [email protected]