যমুনা প্রতিদিন
ঢাকাবৃহস্পতিবার , ২ ডিসেম্বর ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

দেশের উন্নয়নে নারীদের সম-অংশিদারিত্ব নিশ্চিত করতে হবেঃ জেলা প্রশাসক আব্দুল জলিল

লিয়াকত হোসেন,রাজশাহী
ডিসেম্বর ২, ২০২১ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

নারী নির্যাতন ববন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন উপলক্ষে পথসভা অনুষ্ঠিত হয়।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগরীর কোর্ট শহীদ মিনার এলাকায় এই পথসভা হয়। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

এসময়ে তিনি বলেন, সমাজে অনেক নেতিবাচক দিক আছে। যা কমিয়ে কিংবা নির্মূল করতে হবে। এরমধ্যে নারী নির্যাতন একটি।এটি সমাজে চলছে। পুরুষশাসিত সমাজে এটা নিয়মিত অধ্যায়ে পরিণত হয়েছে। শুধু লাঠি দিয়ে পেটালেই নারী নির্যাতন বলা হয়, বিষয়টি তা নয়, মানষিকভাবে নির্যাতনও এর মধ্যে পরে। এছাড়াও বকাটে ছেলেরা রাস্তাঘাটে নারী ও মেয়েদের টন কাটা, অফিসে বিভিন্নভাবে নির্যাতন করা, যৌতুকের জন্য ক্রামগত নারীদের অসম্মান ও গালিগালাজ করা, এর সবগুলোই নারী নির্যাতনের মধ্যে পরে।

তিনি আরো বলেন, দেশের উন্নয়ন ত্বরান্তি করতে হলে নারীদের স্ব-অংশিদার হিসেবে কাজের সুযোগ করে দিতে হবে। উন্নয়নকে টেকশই করতে হলে উন্নয়নের কাফেলায় যোগ্যস্থানে নারীদের সুযোগ করে দিতে হবে। তাদেরকে উন্নয়নের অংশিদার হিসেবে মেনে নিতে হবে। তাদের সম্মান করতে হবে। এছাড়াও পুরুষদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। নারীদের সকল ক্ষেত্রে মতামত পোষন এবং কাজের সুযোগ সৃষ্টি করে যোগ্য স্থানে আশিন করতে পারলে দেশ আরো দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে এবং এ থেকে নারীরা স্বাববলম্বী হবে। আর নারীরা স্বাবলম্বী হলে সমাজ তথা দেশ থেকে নারী নির্যাতন অনেকাংশে কমে আসবে বলে প্রধান অথির বক্তব্যে জেলা প্রশাসক উল্লেখ করেন।

রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর যৌথ উদ্যোগে মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শবনম শিরিন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরিফুল হক, এডিএম সাবিহা সুলতানা ও রাজশাহী জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মন্জুর কাদের ও জাতীয় মহিলা সংস্থা রাজশাহীর চেয়ারম্যান মর্জিনা পারভীন।

এছাড়াও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান, ব্র্যাক, এসিডি, সচেতন, এফপিএবি, খান ফাউন্ডেশন, ইউসেফ ও দিনের আলো হিজড়া সংঘের প্রতিনিধি, শিক্ষার্থী, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। তারা সবাই নারী নির্যাতনের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন।

যেকোনো সংবাদ পাঠান এই ইমেইলে jamunaprotidin@gmail.com