যমুনা প্রতিদিন
ঢাকাশুক্রবার , ২৮ জানুয়ারি ২০২২
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

নতুন এক চাঁদের গল্প

জি এম মুছা
জানুয়ারি ২৮, ২০২২ ১১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

জিএম মুছাঃ

আমরা সেই অনাদিকাল থেকে চাঁদের বুড়ির কথা, চাঁদ মামার কথা শুনে আসছি, চাঁদকে নিয়ে কত যে মজার মজার সব গল্প, ছড়া -কবিতার সৃষ্টি হয়েছে তার কোন হিসাব গাঁথা নেই, কিন্তু ছোট্ট বন্ধুরা আমরা তো একটাই চাঁদ আর একটাই সূর্যের কথা জানি, এর আগে কি কখনো আমরা নতুন আরো একটি চাঁদের কথা কি কখনো শুনেছি নিশ্চয়ই শুনিনি? তবে বেশ কিছুদিন আগে চীন কিন্তু নতুন আরো একটি কৃত্রিম চাঁদ তৈরি করেছে, কথাটা শুনে তোমাদের খুব অবাক লাগছে তাইনা? হাঁ বন্ধুরা অবাক হওয়ারই কথা ,পৃথিবীতে একটা চাঁদের জায়গায় আরও একটি নতুন চাঁদ কি অদ্ভুত অবাক করা কান্ড বল দেখি একবার? যাক বন্ধুরা ভালোই হলো আমাদের দুইটা চাঁদমামা হলো তাইনা বন্ধুরা? এবার খুব মজা হবে নতুন চাঁদ মামাকে নিয়ে আরো নতুন নতুন গল্প ,কবিতা মজার মজার সব কথা জানতে পারবো।

এবার তাহলে বন্ধুরা আমরা নতুন চাঁদ মামার গল্প টি একবার শুনি আসি না কি বলো তোমরা? চীন গোটা বিশ্বকে এবার অবাক ও তাক লাগিয়ে জানিয়ে দিয়েছে ২০৩০ সালের মধ্যে পৃথিবীর উপগ্রহ মহাকাশচারীদের অবতরণ করার জন্য সেখানে একটি ঘাঁটি স্থাপন করার পরিকল্পনাও করেছেন। এমনকি চীনা বিজ্ঞানীরা কৃত্রিম একটি নতুন চাঁদ আবিষ্কার করেও ফেলেছেন, যা বিশ্বের এটাই প্রথম শুধু কি তাই? এমনভাবে সেই নতুন চাঁদকে তৈরি করা হয়েছে মধ্যাকর্ষণকে ‘অদৃশ্য’ করতে পারবে। ইতিমধ্যে নতুন কৃত্রিম চাঁদকে সকল সফল পরীক্ষা নিরীক্ষায় সফল হয়েছেন।

ডাচ -ব্রিটিশ পদার্থবিদ আন্দ্রে গেইম পরীক্ষা করার সময় একটি ব্যাঙ কে উড়িয়ে দেয়ার জন্য চুম্বকের সাহায্যে নিয়েছিলেন, চীনের বিজ্ঞানীরা চাঁদে পাঠানোর আগে তারা পৃথিবীতে সুবিধাটি আরো একবার পরীক্ষা করাবেন, সাউথ চায়না মর্নিং পোস্ট আমাদেরকে এমন একটি গল্প শুনিয়েছেন।

ছোট্ট বন্ধুরা আমরা কিন্তু এখন অন্য কিছু ভাবছি না আমরা এখন শুধুই ভাবছি আর স্বপ্নের দিন গুনছি কবে দেখতে পাবো পুরাতন চাঁদমামার পাশাপাশি আরও একটি নতুন চাঁদমামা,যাকে নিয়ে তৈরি হবে নতুন নতুন চরকা কাটা চাঁদের বুড়ি কতশত ছড়া,গল্প -কবিতা -মায়ের মুখের মধুর সুরে শিশুদের ঘুম পাড়ানির গান।।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর,খবরের পিছনের খবর সরাসরি জানাতে ই-মেইল করুন।আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব। jamunaprotidin@gmail.com