যমুনা প্রতিদিন
ঢাকাশনিবার , ৬ আগস্ট ২০২২
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

কাজিপুরে যথাযোগ্য মর্যাদায় শেখ কামাল এর জন্মদিন পালন

জহুরুল ইসলাম,কাজিপুরঃ
আগস্ট ৬, ২০২২ ৭:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জোষ্ঠ্য পুত্র বাংলাদেশ আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ,দৃপ্ত তারুণ্যের প্রতিক বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল এর৭৩ তম জম্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

৫ আগস্ট সকালে কাজিপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদের হলরুমে ইউএনও জাহিদ হাসান সিদ্দিকীর সভাপতিত্বে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এ কে এম শাহ্ আলম মোল্লার পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কর্মসূচির শুরুতেই উপজেলা পরিষদ চত্বরে শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধাগন,কাজিপুর থানা,কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ।

শেষে আলোচনা সভায় অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন সিরাজগঞ্জ-১ কাজিপুর সাংসদ প্রকৌশলী তানভীর শাকিল জয়।

বিশেষ অতিথি হিসেবে শেখ কামাল এর স্মৃতি চারণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী।

উপজেলা আঃলীগের সভাপতি আলহাজ্ব রেফাজ উদ্দিন মাস্টার,বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম, উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম, কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ এর প্রভাষক মুশফিকুর রহমান মুক্তা, মাইজবাড়ী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শওকত হোসেন,থানা অফিসার ইনচার্জ ওসি শ্যামল কুমার দত্ত প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন,কাজিপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি এ বি এম আরিফুল ইসলাম,মুক্তিযোদ্ধাগন,উপজেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান,মাধ্যমিক শিক্ষা অফিসার শামীম আরা সহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ, জনপ্রতিনিধিগন,সুশীল সমাজের এক অংশ, শিক্ষক মন্ডলী এলাকার গণ্যমান্যব্যক্তি।

বক্তরা বলেন,শেখ কামাল বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন।তিনি ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশ নেন।শেখ কামাল বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন এবং মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স শেষ করেন।তিনি বাংলাদেশের শিল্প,সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন।মানুষকে সমাজ চেতনায় উদ্বুদ্ধকরণে থিয়েটার আন্দোলনের অংশ হিসেবে তিনি গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’।শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা।

ক্রীড়া সংগঠক হিসেবে শেখ কামাল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।তিনি শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবল সহ বিভিন্ন খেলাধুলায় প্রবল উৎসাহী ছিলেন। তিনি উপমহাদেশের গুরুত্বপূর্ণ ক্রীড়া সংগঠন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

উল্লেখ যে,শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কাল রাত্রিতে মাত্র ২৬ বছর বয়সে বিপথগামী সেনা সদস্যদের হাতে নিহত হন। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হচ্ছে।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com