যমুনা প্রতিদিন
ঢাকামঙ্গলবার , ৬ সেপ্টেম্বর ২০২২
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

সিরাজগঞ্জে ইতিহাসের সাক্ষী তিন শত বছরের বটগাছ

মোঃ দিল,সিরাজগঞ্জঃ
সেপ্টেম্বর ৬, ২০২২ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ইচলাদিগর চরপাড়া গ্রামে,কালের সাক্ষী হয়ে এখনও দাঁড়িয়ে আছে প্রায় ৩০০ শত বছর আগের ঐতিহ্যবাহী পুরোনো বট গাছ।

খুব অল্প বয়স থেকেই বট গাছের ঝুরি নামতে শুরু করে। মাটির সমান্তরালে বাড়তে থাকা ডালপালার ঝুরিগুলো একসময় মাটিতে গেঁথে গিয়ে নিজেরাই একেকটা কান্ডে পরিণত হয়।এভাবেই বট গাছ ধীরে ধীরে চারপাশে বাড়তে থাকে এবং একসময় প্রায় ৩ বিঘা জমির উপর মহীরুহে পরিণত হয়।

গাছকে ঘিরে গ্রাম অঞ্চলে রয়েছে শত সহস্র বছরের ঐতিহ্য।আর এই ঐতিহ্য বহনকারী একটি বট গাছ রয়েছে আমাদের রায়গঞ্জ উপজেলায়।এ বট গাছের যে বিশাল ব্যাপ্তি তা ডিজিটাল যুগের উন্নত ক্যামেরার ফ্রেমে ধরা সম্ভব নয়।এই বট গাছটার জন্ম কথা জানে এমন লোক বর্তমানকালে রায়গঞ্জ উপজেলায় নেই।

স্থানীয় কয়েকজন প্রবীণ লোকের কাছে বট গাছ জন্ম সম্পর্কে জানতে চাইলে তারা বলেন,আমরা দাদার আমল থেকে দেখে আসছি,আমাদের বাপ-দাদারাও বলতে পারবে না,আর আমরা বলবো কীভাবে? উষ্ণ আবহাওয়ায় বিশাল আয়তনের এই ছায়াবৃক্ষটি মানুষের অনেক উপকারে আসে।

জানা যায়,প্রাচীনকাল থেকেই প্রতি বছর বটবৃক্ষের ছায়ায় ২ দিন ব্যাপি মেলা অনুষ্ঠিত হয়,লোকগানের আসর বসে, নাগরদোলায় ছোট শিশুদের আনন্দের অনুভূতি প্রকাশ পায়,জনসভারও আয়োজন হতো।

এক কথায় বলতে গেলে রায়গঞ্জের এই বট গাছটি এখন পর্যটন কেন্দ্র হিসেবে সুনামের সাথে বেশ পরিচিত অর্জন করে নিয়েছে।দেশের বিভিন্ন অঞ্চল থেকে দর্শনার্থীরা এই বট গাছটি দেখতে ও আনন্দ উপভোগ করতে আসে।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com