যমুনা প্রতিদিন
ঢাকাবৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

লিঙ্গ বৈচিত্রময় জনগষ্ঠির আত্মপরিচয় ও বর্তমান অবস্থা বিষয়ক আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক :
অক্টোবর ২০, ২০২২ ৮:৪২ অপরাহ্ণ
Link Copied!

রাজশাহীতে লিঙ্গ বৈচিত্রময় জনগষ্ঠির আত্মপরিচয় ও তাদের বর্তমান অবস্থার পরিপেক্ষিকে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১.০০টায় নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টে সম্পর্কের নয়া সেতু সংগঠন এ আলোচনা সভার আয়োজন করে।

এ সময় অতিথিদের মধ্য উপস্থিত ছিলেন, সম্পর্কের নয়া সেতু সংগঠনের সভাপতি জয়া সিকদার, সাধারন সম্পাদক মো:রফিকুল ইসলাম, প্রকল্প পরিচালক নাদিরা নওসের, ফাইনান্স অফিসার এহতেসাম আলী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো:লিটন হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা বোয়ালিয়া শহীদ আলী রেজা, আরএমপি বোয়ালিয়া সহকারী পুলিশ কমিশনার মির মহশিন মাসুদ রানা, বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির মিডিয়া ফেলো শরীফ সুমনসহ তৃতীয় লিঙ্গের প্রতিনিধিবৃন্দ।

উক্ত আলোচনা সভায় বক্তারা বলেন, সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী অন্যতম। নিজেদের আত্মপরিচয় প্রতিষ্ঠা ও সামাজিক স্বীকৃতির জন্য প্রতিনিয়ত তাদের বৈষম্য ও নিপীড়ন সহ্য করতে হয়। রাষ্ট্রীয় ‘হিজড়া লিঙ্গ’ স্বীকৃতি, পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রে স্বতন্ত্র পরিচয় দেওয়ার সুযোগ তৈরির মতো উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সূচকে এই জনগোষ্ঠী এখনও অনেক পিছিয়ে আছে। আগে তাদের পরিচয় নিশ্চিত করা দরকার। তারপর সমাজে তাদেরকে চাকরি অথবা কর্মক্ষেত্রে তাদের অধিকার নিশ্চিত করা প্রয়োজন।

বক্তারা আরও বলেন, মৌলিক ও নাগরিক সুবিধাবঞ্চিত এ জনগোষ্ঠী বর্তমানে সমাজে অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে বিদ্যমান। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, ধর্মীয় শিক্ষা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন, নিরাপত্তাসহ বিভিন্নভাবে হিজড়া জনগোষ্ঠী সমাজ ও পরিবার থেকে প্রতিনিয়ত বৈষম্যমূলক আচরণের শিকার হচ্ছে। তাই হিজড়া জনগোষ্ঠীকে মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে। সভায় লিঙ্গ বৈচিত্রময় ও হিজড়া জনগোষ্ঠীর সার্বিক অবস্থা তুলে ধরার মাধ্যমে এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সামাজিক স্বীকৃতি প্রতিষ্ঠায় সকলের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com