যমুনা প্রতিদিন
ঢাকাবুধবার , ২৬ অক্টোবর ২০২২
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীর বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ ২৯ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার

সুব্রত কুমার,বাঘা (রাজশাহী) প্রতিনিধি
অক্টোবর ২৬, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সুব্রত কুমার,বাঘা (রাজশাহী) প্রতিনিধি:- রাজশাহীর বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিষ্ঠার দীর্ঘ ২৯ বছর পওে অপারেশন থিয়েটার (ওটি) চালু করা হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে এক প্রসূতির অস্ত্রোপচারের মাধ্যমে অপারেশন থিয়েটারটি চালু করা হয়। সফল ভাবে অপারেশনের মাধ্যমে উপজেলার গড়গড়ি ইউনিয়নের খায়ের হাট গ্রামের মনিরা বেগমের ছেলে শিশুর জন্মের মধ্য দিয়ে অপারেশন থিয়েটারের যাত্রা শুরু হলো ।

সফল ভাবে অপারেশনের মাধ্যমে (ওটি) থিয়েটারের শুভ সূচনা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশাদুজ্জামান আসাদ।  নবজাতক ও মা উভয়েই সুস্থ আছেন বলে জানিয়েছেন তিনি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিষ্ঠা ১৯৯৩ সালে  ৩১ শষ্যা বিশিষ্ঠ আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ একটি অপারেশন থিয়েটার স্থাপন করা হয়। পরে ২০০৮ সালে ৫০  শষ্যায় উন্নিত করে দ্বিতীয় তলায় স্বয়ংক্রিয় আধুনিক অপারেশন থিয়েটর স্থাপন করা হয়।। আধুনিক মানের দুটি অপারেশন থিয়েটার ও যন্ত্রপাতি থাকলেও  লোক বলের অভাবে অস্ত্রপচার করা সম্ভব হয় নাই। সামান্য অপারেশনের জন্য রোগীদের জেলা হাসপাতাল সহ প্রাইভেট ক্লিনিকে যেতে হত স্থানীয়দের ।

এই কার্যক্রমটি এলাকাসীর জন্য সুখবর উল্লেখ কওে সাবেক (ইউপি) চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন বলেন,দীর্ঘদিন অপারেশন বন্ধ থাকায় এলাকার প্রসূতি মায়েরা সরকারি হাসপাতালের সুবিধা থেকে বঞ্চিত ছিল। কার্যক্রমটি শুরু করায় সবাই খুশি। আশা করি তা অব্যাহত থাকবে।

রোগীর সঙ্গে আসা তার স্বামী কবির হোসেন বলেন, ‘এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিষ্ঠার ২৯ বছর পর আজকেআমার স্ত্রীর সিজারিয়ান অস্ত্রোপচার করা হলো।  এই হাসপাতালে প্রথম অস্ত্রোপচার কওে আমার স্ত্রীর ছেলে সন্তান প্রসব মাধ্যমে (ওটি) চালু হওয়ায় আমরা খুবই খুশি।এটি একটি উদাহরণ হয়ে থাকলো।হাসপাতালের বাইরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে এখন আর আমাদেও চিকিৎসা নিতে হবেনা বলে মনে করেন তিনি।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশাদুজ্জামান বলেন,‘আজকের দিনটি উপজেলা বাসিসহ আমাদেও সকলের কাছে আনন্দের ও স্বরণীয় । গাইনি সার্জারির বিশেষজ্ঞ পদায়ননা থাকায় আউট সোর্সিং এর মাধ্যমে সিভিল সার্জনের নির্দেশ মোতাবেক নিয়োগ কৃত গাইনি সার্জারি বিশেষজ্ঞি চকিৎসককে নিয়ে সিজারিয়ান অপারেশন চালু করা হয়েছে।এখন থেকে সপ্তাহের বুধবার ওটি হবে। তিনি জানান, গাইনি ও সার্জারি বিশেষজ্ঞ পেলে নিয়মিত অপারেশন করা সম্বব হবে। এতে কওে নি¤œ আয়ের মানুষদেও অনেক উপকার হবে বলে আশা করছি।

এ সময় উপস্থিত ছিলেন, চিকিৎসক গাইনোকোলজিস্ট ডা. উারহানা আকতার, অ্যানেসথেসিয়া স্পেশালিষ্ট ডা. এহসান আলী, শিশু কনসালটেন্টডা. আসাদুল ইসলাম,ডা. মল্লিকা সরকার ওটি ইনচার্জ ফাতেমা খাতুন ও নার্স।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com