যমুনা প্রতিদিন
ঢাকাশুক্রবার , ৭ মে ২০২১
  1. English
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চাকরি
  8. ছবিঘর
  9. জাতীয়
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশজুড়ে
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. প্রবাসের কথা
আজকের সর্বশেষ সবখবর

দেশে হারিয়ে যাচ্ছে গ্রামাঞ্চলের ঐতিহ্যবাহী খেলা

নিজস্ব প্রতিবেদকঃ
মে ৭, ২০২১ ১০:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

জিয়াউল কবীরঃ

শৈশব আর কৈশোর কালে হরেক রকমের খেলায় ওঠা৷ কিন্তু বর্তমান প্রজন্মের প্রতিটি বেড়ে ওঠা শৈশব যেন কতদিন আগেই হারিয়ে ফে‌লে‌ছে গ্রামঞ্চলের ঐ‌তিহ‌্যবাহী খেলাগু‌লো।

শুধু চর্চার অভাবে দিন দিন হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা। গ্রামীণ কৃষ্টি ও লোকজ ক্রীড়াঙ্গনের জনপ্রিয় এ খেলাগুলো , পুনরুদ্ধারে নেই কোনো উদ্যোগ। আর সে কারণেই শিশু-কিশোররা ঝুঁকছে মোবাইল, ভিডিও গেম, জুয়া কিংবা মাদকের দিকে।
আগে দেশের গ্রামঞ্চলে হা-ডু-ডু, গোল্লাছুট, কানাবৌচি, ভুরকাভাত, কুতকুত, দাড়িয়াবান্ধা, ইচিংবিচিং,এলাটিং-বেলাটিং, রুমাল চুরি, লাঠিখেলা, লুকোচুরি ও পাতা খেলা ইত‌্যা‌দি ছিল বেশ জনপ্রিয়।

গ্রামীণ জনপদে মাঠ কিংবা ফসল কাটা শেষে ফাঁকা জমিতে শিশু-কিশোররা এসব খেলাধুলায় মেতে থাক‌তো। কিন্তু আজকাল এসব খেলার আয়োজন করা হয় না। খেলাগুলোর নামও জানে না এ প্রজন্মের অধিকাংশ শিশু- কিশোর। সেসব খেলার স্থান দখল করে নিয়েছে ক্রিকেট-ফুটবল, হ্যান্ডবল, হকি সহ নানা আধুনিক খেলাধুলা।

প্রাচীন হলেও কোমলমতি শিশু-কিশোরদের কাছে এসব খেলা অনেকটাই নতুন। বাংলার গ্রামীণ খেলাধুলা রক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্রীড়া সংগঠন গুলোকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। সা‌থে সা‌থে নিয়মিত খেলাগুলোর আয়োজনও করতে হবে

বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী এসব খেলা পুনরুদ্ধারে জন্য আমাদের সবাইকে সম্বলিতভাবে উ‌দ্যোগ নি‌য়ে কাজ করতে হবে।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর সরাসরি জানাতে ই-মেইল করুন নিম্নের ঠিকানায়  jamunaprotidin@gmail.com